English

31 C
Dhaka
মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
- Advertisement -

চ্যাপা ও চিংড়ি শুঁটকির রেসিপি

- Advertisements -

অনেকেরই মাছের শুঁটকি বেশ পছন্দের। যারা পছন্দ করেন তাদের জন্য দুটি শুঁটকির রেসিপি

চ্যাপা শুঁটকি বড়া

Advertisements

উপকরণ
চ্যাপা শুঁটকি ৫০ গ্রাম, পেঁয়াজ কুচি ১ কাপ, রসুন বাটা ২ টেবিল চামচ, শুকনো মরিচ গুঁড়া ৩ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, লবণ স্বাদমতো, তেল আধা কাপ, লাউ বা কুমড়া পাতা ১৫টি।

যেভাবে তৈরি করবেন

শুঁটকি পরিষ্কার করে ধুয়ে বেটে নিতে হবে। কড়াইয়ে এক কাপের চার ভাগের এক ভাগ তেল দিয়ে পেঁয়াজ কুচি ভেজে লবণ, সব গুঁড়া ও বাটা মসলা সামান্য পানি দিয়ে ভালোভাবে কষান। মসলা কষানো হলে শুঁটকি দিন। মসলায় ভালোমতো কষিয়ে তেল ছেড়ে এলে শুঁটকি নামিয়ে ঠাণ্ডা করে নিন।

এবার একটি পাতার ওপর ২ টেবিল চামচ শুঁটকি ভুনা রেখে পাতাটি সুন্দরভাবে মুড়িয়ে নিন যাতে খুলে না যায়। প্রয়োজনে টুথপিকও ব্যবহার করতে পারেন। এভাবে সব বড়া বানিয়ে ফ্রাইপ্যানে অল্প তেল দিয়ে এপিঠ-ওপিঠ কড়া করে ভেজে নিন।

শুঁটকি বড়া গরম ভাত দিয়ে পরিবেশন করুন।

Advertisements

চিংড়ি শুঁটকি

উপকরণ
ছোট চিংড়ি শুঁটকি, পেঁয়াজ কাটা ২ টি মাঝারি, রসুন ২ টেবিল চামচ, কাঁচা মরিচ, শুকনা মরিচ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, ধনে পাতা ১ টেবিল চামচ, সরিষার তেল ২ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন
প্রথমে চিংড়ি শুঁটকি ভালো করে টেলে নিতে হবে। এরপর অন্য পাত্রে তেল দিয়ে শুকনা মরিচ ভেজে নিন। মরিচ ভাজা হলে আলাদা করে তুলে রাখুন। এবার তেলে পেঁয়াজ ও রসুন সোনালি করে ভাজতে হবে। একটা পাত্রে সব উপকরণ একসঙ্গে নিয়ে সরিষার তেল, লবণ ও ধনে পাতা দিয়ে ভালো করে মেখে নিন। এরপর লেবু দিয়ে সাজিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন