English

30 C
Dhaka
বৃহস্পতিবার, মে ২, ২০২৪
- Advertisement -

ত্বকের যত্নে কাঠবাদামের তেলের জাদু

- Advertisements -
Advertisements
Advertisements

ত্বকের যত্ন নেওয়ার জন্য রয়েছে নানা পদ্ধতি। আপনার জন্য যেটা ভালো হয় সেটাই বেছে নেবেন। দামি প্রসাধনী ব্যবহার করতে পারেন। আবার ঘরোয়াভাবেও নিজের ত্বকের যত্ন নিতে পারেন।

ঘরোয়া জিনিস ব্যবহারের একটি সুবিধা হলো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তবে এই শীতে একজন কিন্তু আপনার ত্বকের খেয়াল যত্নসহকারে নিতে পারে, তার নাম হলো ‘কাঠবাদামের তেল’। এই তেল ত্বক উজ্জ্বল করে। সেই সঙ্গে ত্বকের নানা সমস্যার সমাধান করে।
কাঠবাদামের তেলের তিন গুণ
** অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান

এই তেলে আছে প্রচুর পরিমাণে ভিটামিন-ই, যেটি অ্যান্টি-অক্সিডেন্ট হিসেবে কাজ করে। ত্বকের নানা সমস্যা দূর করে। ত্বকে যদি ফোলাভাব হয় বা জ্বালাপোড়া করে বা লাল হয়ে যায়, তবে এই তেল ব্যবহার করে দেখতে পারেন। উপকার পাবেন।

** ময়েশ্চারাইজার

কাঠবাদামের তেলে প্রচুর পরিমাণে ভিটামিন-ই রয়েছে। এটি ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। ত্বকে কোনো ধরনের অস্বস্তি হলে কমিয়ে আনে এবং হালকা হওয়ায় সহজেই ত্বকের সঙ্গে মিশে যায়।

** দ্রুত ত্বকের উজ্জ্বলতা ফেরায়

নিয়মিত এই তেল ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। এতে এমন কিছু উপাদান আছে, যা ত্বককে চকচকে করে তোলে। শুষ্কভাব কেটে ত্বক তরতাজা দেখায়। এ ছাড়া ভিটামিন-ই উপাদান ত্বককে নরম রাখে।

** কিভাবে ব্যবহার করবেন 

একটি পাত্রে অর্ধেক চামচ কাঠবাদামের তেল নিয়ে নিন। এর সঙ্গে ৪ টেবিল চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে দিন। কয়েক ফোঁটা জোজোবা অয়েল দিন এবং সামান্য পরিমাণে গ্লিসারিন দিয়ে মিশিয়ে নিন। মিশ্রণটি একটি কটন প্যাডে নিয়ে ধীরে ধীরে সম্পূর্ণ মুখে ও গলায় লাগিয়ে নিতে হবে। হাত দিয়ে সামান্য মালিশ করে নিন। ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন।

যা খেয়াল রাখতে হবে

** সংবেদনশীল ত্বক হলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন।

** মুখে ব্রণ থাকলে ডাক্তারের সঙ্গে আলোচনা করে নিন আগে।

** ত্বকের অন্য গুরুতর সমস্যা থাকলেও ডাক্তারের পরামর্শ নিন।

** নিয়মিতভাবে ব্যবহার করুন, তবে নিয়ম মেনে পরিমাণমতো।

** অতিরিক্ত পরিমাণে আমন্ড অয়েল মুখে লাগালে ত্বকের ক্ষতিও হতে পারে, সেটা মাথায় রাখতে হবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন