English

34 C
Dhaka
বৃহস্পতিবার, মে ২, ২০২৪
- Advertisement -

ধূমপান ছাড়ার ঘরোয়া পদ্ধতি

- Advertisements -

বর্তমান সময়ের স্ট্রেস, ব্যস্ত জীবন যাপন, কাজের প্রেসারের কারণে অনেকেই সাময়িক মুক্তি পাওয়ার জন্য ধূমপান করে থাকেন। কিন্তু যেমন দিন দিন ধূমপান করার মানুষের সংখ্যা বাড়ছে তেমন একই ভাবে ধূমপান ত্যাগ করছে এমন মানুষের সংখ্যাও কিন্তু নেহাত কম নয়। কিন্তু অনেক সময় স্বাস্থ্য সচেতন হয়েও, ধূমপান ত্যাগ করবেন ভেবেও সেটা শেষ পর্যন্ত করে উঠতে পারেন না।

তাদের জন্য থাকছে কিছু সহজ ঘরোয়া টোটকা অবলম্বন করে ধূমপান ছাড়ার পদ্ধতি।

দেখে নিন কোন ঘরোয়া উপায়ে ধূমপান ছাড়বেন।

Advertisements

শুকনা মরিচের গুঁড়ো: ধূমপান ছাড়তে চাইলে এক গ্লাস পানিতে শুকনা মরিচের গুঁড়ো মিশিয়ে সেই পানি পান করুন। এটা করলে আপনার ফুসফুসের ক্ষমতা বাড়বে। এই পন্থা বেছে নিলে ধূমপানের কারণে ফুসফুসের যে ক্ষতি হয় সেটা ধীরে ধীরে কমতে থাকবে।

মুলেঠি: এটিও ধূমপানের নেশা ছাড়তে বেশ সাহায্য করে থাকে। নিয়মিত মুলেঠি খান। এটা খেলে যেমন আর ধূমপান করতে ইচ্ছে করবে না, তেমনই পেটের নানান সমস্যাও দূর করবে।

মুলো: দিন দুইবার মুলোর রস খেলে কমে যায় ধূমপান করার ইচ্ছে। এই মুলোর রসে সঙ্গে মধু মিশিয়ে খেতে পারেন।

 

আঙুর: আঙুরের রস আমাদের শরীরের ভিতর জমতে থাকা সমস্ত টক্সিক জিনিস বের করে দেয়। এটা আমাদের ফুসফুসের কাজ করার ক্ষমতা বাড়ায়। তেমনই ধূমপান করার ইচ্ছে কমাতে থাকে।

Advertisements

আদা: আদার সাহায্য নিতে পারেন ধূমপান ছাড়তে চাইলে। এতে বেশ কিছু উপাদান আছে যা ধূমপান করার ইচ্ছেটাকে একদম কমিয়ে দেয়।

মধু: মধুতে রয়েছে ভিটামিন, এনজাইম, ও এবং প্রোটিন। এটা যেমন আমাদের ধূমপান করার ইচ্ছেকে দমন করে তেমনই এটি আমাদের শরীর থেকে নিকোটিন বের করে দেয়।

ওটস: এটিও ধূমপান করার ইচ্ছা কমায়। রোজ ২ কাপ ফোটানো পানির সঙ্গে ১ চামচ করে ওটস মিশিয়ে সারা রাত রেখে দিন। পরদিন সকালে আবার পানিটাকে ফুটিয়ে অল্প অল্প করে খেতে থাকুন যে কোনও খাবারের পর।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন