English

24 C
Dhaka
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
- Advertisement -

পনির না ডিম? ওজন কমাতে কোনটি উপকারী

- Advertisements -

বাড়তি ওজন কমাতে অনেকেই খাদ্যতালিকা থেকে ফ্যাটযুক্ত খাবার বাদ দেন।  কিন্তু কোনটি খাবেন আর কী খাবেন না, তা নিয়ে অনেকেই চিন্তিত হয়ে পড়েন।

অনেকেই জানেন, এমন ক্ষেত্রে প্রোটিন খাওয়ার মাত্রা বাড়িয়ে দিলে ভালো। চিকিৎসকদের অনেকেও এ কথা বলেন। প্রতিদিনের যে দু’টি খাবারে প্রোটিনের পরিমাণ বেশি থাকে তা হল ডিম আর পনির। ওজন কমাতে চাইলে এর কোনটি খাবেন, তা দেখে নেওয়া জরুরি।

পুষ্টিবিদদের মতে, এক একটি ডিমে ৬ গ্রাম প্রোটিন থাকে। এ ছাড়াও পুষ্টির নানা উপাদান থাকে এই খাদ্যে। ডিমে প্রচুর পরিমাণে ক্যালসিয়ামও পাওয়া যায়। একটি ডিমে ২৪.৫ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে যা শরীরের জন্য অত্যন্ত উপকারী। এ ছাড়াও ডিমে ম্যাগনেশিয়াম, ফসফরাস, জিংক এবং কোলেস্টেরল পাওয়া যায়।

অন্যদিকে, পনিরে প্রোটিনের মাত্রা ডিমের চেয়েও খানিকটা বেশি। ৪০ গ্রাম লো ফ্যাট পনিরে ৭.৫ গ্রাম প্রোটিন থাকে। ক্যালসিয়াম থাকে ১৯০ মিলিগ্রাম। কার্বোহাইড্রেট, ফোলেট, ফসফরাস, পটাশিয়ামও থাকে যথেষ্ট পরিমাণে।

কোনটি খাবেন? ডিম নাকি পনির?

বিশেষজ্ঞদের মতে, দু’টি খাবারই অত্যন্ত পুষ্টিকর। ওজন কমাতে চাইলে দু’টি খাদ্যই যথেষ্ট সাহায্য করতে পারে। তবে দু’টি খাবারে আলাদা আলাদা ধরনের ভিটামিন রয়েছে। যে ধরনের ভিটামিন আপনার শরীরে বেশি প্রয়োজন, তা বুঝে বেছে নেওয়া যেতে পারে। কিন্তু যারা ডিম খান, সঙ্গে তারা পনিরও খেতে পারেন। তাতে কোনওই সমস্যা নেই। আর যারা ডিম খান না, তারা একটু বেশি পরিমাণে পনির খেলে শরীর বেশি ভাল থাকবে। পনিরে প্রোটিনের পরিমাণ যেহেতু বেশি, তাই চিকিৎসকদের একাংশের ভাষ্য অনুযায়ী, ওজন কমানোর সময়ে ডিমের চেয়ে পনির খাওয়া বেশি লাভজনক হতে পারে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন