English

30 C
Dhaka
বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
- Advertisement -

পায়ে দুর্গন্ধ? জেনে নিন মুক্তির উপায়

- Advertisements -

শুরু হয়ে গরমের আবহ। পা সারাদিন ঘামছে। তাই জুতো পরার উপায় নেই। আর জুতো পরলে খোলার উপায় নেই। কারণ, জুতো খুললেই প্রচণ্ড দুর্গন্ধ, যা  খুবই অস্বস্তিকর একটি সমস্যা।

ঘামে ভিজে থাকা পায়ে দ্রুত ব্যাকটেরিয়া জন্মাতে শুরু করে। এই ব্যাকটেরিয়ার প্রভাবেই পায়ে বিশ্রী দুর্গন্ধের সৃষ্টি হয়। যারা এই সমস্যা ভোগেন, তাদের অনেকেই মোজায় পাউডার বা পারফিউম দিয়ে ব্যবহার করেন। কিন্তু তাতেও খুব একটা লাভ হয় না। তবে ঘরোয়া কয়েকটি নিয়ম মানলে সহজে মুক্তি পাওয়া সম্ভব।

লবণ পানি ব্যবহার: লবণ পানি পায়ে ছত্রাক বা ফাঙ্গাসের আক্রমণ ঠেকাতে সাহায্য করে। নিয়মিত লবণ পানি ব্যবহারে অতিরিক্ত মাত্রায় পা ঘেমে যাওয়ার সমস্যাও অনেকটাই কমে যায়। এর জন্য প্রতিদিন বাড়িতে লবণ পানিতে পা ১৫ থেকে ২০ মিনিট ডুবিয়ে রাখুন। পা ঘামার সমস্যা দূর হবে, একই সঙ্গে আপনার পা ছত্রাকের আক্রমণ থেকেও রেহাই পাবে।

Advertisements

বেকিং সোডার ব্যবহার: পায়ের অতিরিক্ত ঘাম আর তার থেকে হওয়া দুর্গন্ধের হাত থেকে রক্ষা পেতে কাজে লাগাতে পারেন বেকিং সোডা। বেকিং সোডার অ্যাসিডিক উপাদান পা পরিষ্কার রাখতে সহায়তা করে এবং পায়ে ব্যাকটেরিয়া জন্মাতে দেয় না। এর ফলে পা অতিরিক্ত ঘেমে যাওয়া বা পায়ে বিশ্রী দুর্গন্ধ হওয়ার সমস্যা আর থাকে না। এর জন্য প্রথমে পা দু’টো ভাল করে পরিষ্কার করে, পায়ে সামান্য বেকিং সোডা ভাল করে ঘষে নিন। এর ফলে পায়ে অতিরিক্ত ঘাম হওয়া বন্ধ হবে।

সুতির মোজা ব্যবহার করুন: অন্য কোন ফ্রেবিক না ব্যবহার করে যাদের পা ঘামার সমস্যা আছে তারা সুতির মোজা ব্যবহার করুন।

নিয়মিত পা পরিষ্কার রাখুন: বাইরে থেকে ঘরে ফিরে গরম পানিতে একটু লবণ দিয়ে ভাল করে পা ধুয়ে নিন। এতে করে পায়ে গন্ধ হওয়ার সুযোগ থাকবে না।  তারপর পা ‍মুছে ময়েশ্চারাইজার লাগান।

মশলাদার খাবার এড়িয়ে চলা:

Advertisements

পায়ে গন্ধ হওয়ার সমস্যা যাদের আছে তারা মশলাদার খাবার খাওয়া কমিয়ে দিন।  এছাড়া চা, কফি বেশি খেলেও এ ধরণের সমস্যা দেখা দেয়।

জুতা পরিষ্কার রাখা:

মাঝে মধ্যে জুতোগুলোকে রোদে দিন। সপ্তাহে অন্তত একবার জুতোর ভিতরে সুগন্ধি পাউডার দিয়ে, ভাল করে কাপড় দিয়ে মুছে নিন। একই মোজা দুদিনের বেশি ব্যবহার করবেন না।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন