English

35 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

প্যান্টের সঙ্গে কোন শার্ট মানাবে বলে দেবে চশমা

- Advertisements -

স্মার্টঘড়ির পাশাপাশি স্মার্ট গ্লাস বা চশমাও দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। রে-বানের সঙ্গে জুটি বেঁধে সম্প্রতি নতুন স্মার্টগ্লাস নিয়ে এসেছে মেটা। এই স্মার্টগ্লাসে অ্যাডভান্সড টেকনোলজি দেওয়া হয়েছে, যার মধ্যে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই রয়েছে।

Advertisements

মেটার পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে, কিছু মানুষকে এই স্মার্টগ্লাস ব্যবহারও করতে দেওয়া হবে এআই ফিচারটি পরীক্ষা করার জন্য। এআই ক্ষমতাসম্পন্ন এই স্মার্টগ্লাস তার মধ্যে থাকা ক্যামেরা ও মাইক্রোফোন ব্যবহার করে। এই ফিচার চশমাটিকে বোঝাতে এবং ব্যাখ্যা করতে পারে তারা কী ‘দেখছে’ এবং ‘শুনছে’। উদাহরণস্বরূপ, চশমার ভেতরে থাকা এআই তার সহকারী ক্যামেরা এবং মাইক্রোফোনের সাহায্যে আশপাশের পরিস্থিতির বিশ্লেষণ করতে পারে। তারপর সেটি যা দেখে বা শোনে তার উপরে ভিত্তি করে তথ্য দিতে পারে।

যেমন ধরুন আপনি এই স্মার্টচশমাটি পরেছেন। সেখান থেকে যে ল্যান্ডমার্কটি আপনার নজরে এসেছে, সেটি সম্পর্কে জানতে চান। এই স্মার্টগ্লাস তার এআই ক্যামেরার মাধ্যমে ল্যান্ডমার্ক শনাক্ত করতে পারে এবং সেখান থেকে চোখের সামনে যা দেখছে, তা থেকে তথ্য দিতে পারে।

Advertisements

আবার এই চশমা পরে আপনি যদি কোনো প্রশ্ন করেন বা কোনো ক্ষেত্রে আপনার সাহায্যের প্রয়োজন হয়, তাহলে এআই অ্যাসিস্ট্যান্ট মাইক্রোফোনের মাধ্যমে আপনার ভয়েস কমান্ড বুঝতে পারবে এবং জরুরি কাজটিও করে ফেলবে। আপনি অফিসে যাওয়ার সময় তাকে আপনার শার্ট প্যান্ট দেখিয়ে যদি জিজ্ঞাসা করেন কোনটির সঙ্গে কোনটি মানাবে। তা বলে দেবে এই চশমা।

প্রাথমিক পর্যায়ে অর্থাৎ টেস্ট ফেজে সীমিত সংখ্যক কিছু মানুষই এই স্মার্টগ্লাসের এআই ফিচারগুলো ব্যবহার করতে পারবেন। কৃত্রিম মেধা কীভাবে আমাদের জীবনকে প্রভাবিত করতে পারে, তার ছোট্ট একটা ঝলক এই স্মার্ট গ্লাসের মাধ্যমেই পেয়ে যেতে পারেন আপনি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন