English

28 C
Dhaka
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
- Advertisement -

বাবল র‍্যাপ ফাটিয়ে কেন আত্মসন্তুষ্টি পাওয়া যায়, কখনো ভেবে দেখেছেন কী?

- Advertisements -

অনলাইনে কোনও বস্তু অর্ডার দিয়েছেন এবং সেটি এসে পৌঁছেছে আপনার হাতে। দোকান থেকে নতুন কোনো জিনিস কিনে আনলেন। কোনও দিকে না তাকিয়েই আপনি প্যাকেট খুললেন, অর্ডারে আসা নিজের শখের বস্তুটি বের করলেন এবং প্যাকেটটা খুলতেই দেখলেন সেটি মোড়া রয়েছে বাবল র‌্যাপ দিয়ে। এরপর শুরু হল বাবল র‌্যাপ ফাটানো।

Advertisements

বাবল র‌্যাপ ফাটাতে ভালোবাসেন না এমন ব্যক্তির সন্ধান পাওয়া বেশ বিরল। আমরা প্রত্যেকেই বাবল র‌্যাপ ফাটাতে ভালোবাসি। কিন্তু বাবল র‌্যাপ ফাটিয়ে কেন আত্মসন্তুষ্টি লাভ করা যায়, তা কী জানা আছে? গবেষণা অনুযায়ী, এর পিছনে তিনটি কারণ রয়েছে, যা বাবল র‌্যাপ ফাটানোর কারণ ব্যাখ্যা করতে পারে-

গবেষণায় জানা গেছে যে, হাতে কোনও ছোট জিনিস ধরে রাখলে ব্যক্তি বিচলিত হতে বাধ্য। চাপ ও অবসাদপূর্ণ পরিবেশে কাজ করলে এই প্রবণতা বৃদ্ধি পায়। এমন পরিস্থিতিতে হাতে ছোট কোনও বস্তু ধরে রাখলে স্বস্তি পাওয়া যায় এবং দুশ্চিন্তা সৃষ্টিকারী স্নায়ুগুলিকে শান্ত করে।

বাবল র‌্যাপ ফাটাতে থাকলে ব্যক্তি মস্তিষ্কে চলতে থাকা কর্ম বহির্ভূত সমস্যা থেকে বিচ্যুতি ঘটে। পাশাপাশি এর ফলে আপনি যে কাজ করছেন তাতেও মনোনিবেশ করতে পারবেন। যেমন- আপনি হয়তো কোনও কিছু পড়তে পড়তে বাবল র‌্যাপ ফাটাচ্ছেন, তা হলে এই কাজে অধিক মনোনিবেশ করার সম্ভাবনা অনেক বেশি বেড়ে যায়।

Advertisements

বিজ্ঞানীদের মতে এর ফলে পেশীতে সৃষ্ট সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। মনোবিদ রবার্ট ই থায়ার বলেন, ব্যক্তি যখন চিন্তিত হয় এবং চাপে পড়ে, তখন তারা নিজের কার্যপ্রণালী বোঝার জন্য স্বস্তি ও শান্তি লাভ করতে চান। এসময় তারা নিজের অজান্তেই আঙুল মটকান, পা নাড়ান বা বাবল র‌্যাপ ফাটান। এ কারণে কিছুক্ষণ বাবল র‌্যাপ ফাটানোয় ব্যক্তি স্বস্তি অনুভব করে।

ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশান অনুযায়ী বাবল র‌্যাপ ফাটালে স্ট্রেস কমে যায়। যারা বাবল র‌্যাপ ফাটান, তারা অন্যান্যদের তুলনায় অধিক সক্রিয় ও উৎসাহী হন। বৃদ্ধাঙ্গুষ্ঠ ও তর্জনীকে এক সঙ্গে যুক্ত করে বাবল র‌্যাপ ফাটালে অধিক উপকার পাওয়া যায়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন