English

27 C
Dhaka
শনিবার, মে ১৮, ২০২৪
- Advertisement -

মানুষ হাসে কেন?

- Advertisements -
Advertisements

‘হাসতে নাকি জানে না কেউ/ কে বলেছে ভাই?/ এই শোন না কত হাসির/ খবর বলে যাই।’ ছড়াকার রোকনুজ্জামান খানের ছড়াটি সবারই কমবেশি মুখস্থ। তিনি খোকা, চাঁদ, শাপলা, মাছ, পাখির হাসি নিয়ে ছড়াটি লিখেছেন। কিন্তু মানুষ কেন হাসে? এমন প্রশ্নও উঠতে পারে।

তাই তো আজকের এই আয়োজন—

Advertisements

হাসি মানুষের সহজাত প্রবৃত্তি। সুখময় অনুভূতি প্রকাশ পায় হাসির মাধ্যমে। হাসিতে হৃৎপিণ্ড ভালো থাকে। তবে নানা ধরনের হাসি দেখা যায় মানুষের মুখে। কোনো কোনো হাসি ভিন্নতর অর্থও প্রকাশ করে। অন্তরের গভীরে থাকা অভিপ্রায় ফুটে ওঠে। অনেকেই মানুষের এই হাসির কারণও খুঁজে পেয়েছেন।

পুরুষের মুখে হাসি খুব বেশি ফোটে না। মাঝে মাঝে তাকে হাসতে দেখা যায়। তবে সর্বদা মুখ গম্ভীর করে থাকলে অনেক সময় তাকে নিষ্ঠুর ও কঠোর মনে হয়। আবার বারবার বিনা কারণে হাসলে তাকে হালকা স্বভাব বা গাম্ভীর্যের অভাব মনে হয়। কিংবা যারা উচ্চস্বরে হাসেন, বেশিরভাগ ক্ষেত্রে তাদের স্বভাব হয় সরল ও উদার। তাদের মনের গহীনে প্যাঁচ কম থাকে।

অনেকের হাসির সময় মুখ সামান্য বিকৃত হয়। তাদের দাঁত বের হয় না বা কোনো শব্দ বের হয় না। বেশিরভাগ ক্ষেত্রে তাদের মধ্যে চালাকি ও প্যাঁচ থাকে। আবার হাসির সময় গদগদ ভাব থাকলেও তা বাহ্যিক এবং অন্তরের হাসি নয়। তাকে প্রতারকের হাসি বলা যায়। কারো আন্তরিক হাসিতে দাঁত সামান্য বের হয়। সামান্য মিষ্টি হাস্যধ্বনি হয়। এ ধরনের মানুষ হয় রুচিশীল।

এ ছাড়া নারীর হাসি মিষ্টি হলে তা সব সময় শুভ লক্ষণ। তিনি উচ্চস্বরে হাসলে জ্যোতিষমতে আবার তা অশুভ লক্ষণও বোঝায়। সব সময় হাসিমুখে থাকা নারী জীবনে খুব সুখী হয়। আবার খুব গম্ভীর, যার মুখে সহসা হাসি দেখা যায় না; বেশিরভাগ সময়ে তিনি জেদী ও একরোখা হন। কিংবা নারীর মুখে হাসি হাসি ভাব আবার মনের মধ্যে কুটিলতা থাকলে সংসার জীবনে অশান্তি সৃষ্টি হতে পারে।

হাসির এই রকমফের দেখেও কারো হাসি পেতে পারে। সেই হাসি হোক সুখের। প্রতারণা বা গাম্ভীর্য ঘুচে থাক উদার হাসির সিম্ফনিতে। জীবন কাটুক হাসি-আনন্দে। আপনার হাসিতে হেসে উঠুক পৃথিবী। নারী-পুরুষের জীবন হোক হাসিতে পরিপূর্ণ। সবার হাসি হোক মানবিক। কল্যাণ ও শুভ কামনা ঝরে পড়ুক সোনাঝরা হাসিতে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন