English

26 C
Dhaka
শুক্রবার, মে ৩, ২০২৪
- Advertisement -

যে ১২ কারণে প্রতিদিন কমলা খাওয়া জরুরি

- Advertisements -

নাসিম রুমি: বিদেশি ফল কমলার চাষ এখন দেশেও হচ্ছে। দেশে ফলানো সবুজ কমলা পাওয়া যাচ্ছে বাজারে। পুষ্টিগুণে কোনও অংশে কম নয় এসব কমলা। একটি মাঝারি আকারের কমলায় ৬০ ক্যালোরি, ৩ গ্রাম ফাইবার, ১২ গ্রাম চিনি, ১ গ্রাম প্রোটিন, ১৪ মাইক্রোগ্রাম ভিটামিন এ, ৭০ মিলিগ্রাম ভিটামিন সি, ২৩৭ মিলিগ্রাম পটাশিয়ামসহ আরও অনেক ধরনের খনিজ মেলে। জেনে নিন প্রতিদিন কমলা খেলে কী কী উপকার পাবেন।

ভিটামিন সি এর অন্যতম শক্তিশালী উৎস হচ্ছে কমলা। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার পাশাপাশি এই ভিটামিন শরীরকে আয়রন সঞ্চয় এবং শোষণ করতেও সহায়তা করে। শরীরের নিরাময়, রক্তনালী, তরুণাস্থি, পেশী এবং হাড়ের কোলাজেন গঠনের জন্য এটি প্রয়োজন।

কমলায় থাকা ডায়েটারি ফাইবার কোষ্ঠকাঠিন্য দূর করে অন্ত্রকে সুস্থ রাখে। এছাড়া ফাইবার কোলেস্টেরল কমায় এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে।

Advertisements

ডায়াবেটিস, হৃদরোগ এবং কয়েক ধরনের ক্যানসারের সম্ভাবনা কমিয়ে দেয় কমলা। শরীরকে কোলাজেন তৈরি করতে সাহায্য করে উপকারী এই ফল। কোলাজেন একটি প্রোটিন যা ক্ষত নিরাময় করে এবং ত্বক মসৃণ করে।

প্রতিটি কমলালেবুতে ১৭০টিরও বেশি ফাইটোকেমিক্যাল এবং ৬০টি ফ্ল্যাভোনয়েড থাকে। এর মানে কমলা অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যে পরিপূর্ণ।

কমলা এবং অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্ট-সমৃদ্ধ খাবার দীর্ঘমেয়াদী প্রদাহের বিরুদ্ধে লড়াইয়ে ওষুধের চেয়েও বেশি শক্তিশালী। এটি ক্যানসার, হৃদরোগ, ডায়াবেটিস, আর্থ্রাইটিস, বিষণ্নতার ঝুঁকি কমায়।

কমলা পটাশিয়ামের দারুণ উৎস। স্নায়ু এবং পেশীকে জ্বালানী দেয় পটাশিয়াম এবং হৃদস্পন্দনকে স্থির রাখে। ব্যায়ামের পর ক্র্যাম্প এড়াতে এবং ইলেক্ট্রোলাইটস ফিরিয়ে আনতে কমলা খান।

Advertisements

কমলায় রয়েছে ফোলেট। শরীরের ডিএনএ এবং অন্যান্য জেনেটিক উপাদান তৈরি করতে এবং কোষ বিভক্ত করতে বি ভিটামিন ফোলেট প্রয়োজন। এটি গর্ভবতী নারীদের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ। ফোলেট ভ্রূণের মস্তিষ্ক এবং মেরুদণ্ডে জন্মগত ত্রুটি প্রতিরোধ করে।

বিটা ক্যারোটিন মেলে কমলা থেকে। এটি একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা কোষ সুস্থ রাখে।
থায়ামিন একটি ভিটামিন যা শরীরকে অন্যান্য পুষ্টি প্রক্রিয়া করতে এবং খাবারকে শক্তিতে পরিণত করতে সহায়তা করে। কমলা থায়ামিনের একটি ভালো উৎস।

কমলায় থাকা উপকারী খনিজ উপাদান বয়সের কারণে হওয়া ম্যাকুলার ডিজেনারেশনের অগ্রগতিকে ধীর করে, যা দৃষ্টিশক্তি হ্রাসের একটি প্রধান কারণ।

কমলায় থাকা ক্যালসিয়াম হাড় এবং পেশীকে শক্তিশালী রাখে। কিডনির স্বাস্থ্য ভালো রাখে কমলা। নিয়মিত খেলে কিডনিতে পাথর জমার প্রবণতা কমে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন