English

31 C
Dhaka
শুক্রবার, মে ৩, ২০২৪
- Advertisement -

রসমালাই ঘরে তৈরি করবেন যেভাবে

- Advertisements -

রসমালাই একটি বিখ্যাত খাবার। মিষ্টি খেতে যারা পছন্দ করেন, তাদের কাছে রসমালাই লোভনীয় খাবারের একটি। আর বাঙালির কাছে মিষ্টি হলো একটি আবেগের নাম। সব ধরনের অনুষ্ঠান, পূজা বা যেকোনো খুশির সংবাদে বাঙালির মিষ্টি চাই-ই চাই।

সহজে রসমালাই রেসিপি জেনে নেওয়া যাক :

রসগোল্লা তৈরির উপকরণ:

দুধ দুই লিটার

ভিনেগার দুই টেবিল চামচ

দেড় কাপ বা স্বাদমতো চিনি

Advertisements

এলাচ গুঁড়া

মালাই তৈরির উপকরণ

এক লিটার দুধ

আধা কাপ চিনি

দুই টেবিল চামচ কাজু, পেস্তা ও কাঠবাদাম

আধা চা-চামচ এলাচের গুঁড়া

সিরা তৈরির উপকরণ

সাত কাপ পানি

Advertisements

আধা কাপ চিনি

এলাচের গুঁড়া

যেভাবে তৈরি করবেন

প্রথমেই দুধ চুলায় দিয়ে জ্বাল দিন। দুধ ফুটে উঠলে চুলা বন্ধ করে ভিনেগার দিয়ে কিছুক্ষণ নাড়ুন। দুধ কেটে গেলে একটি পরিষ্কার কাপড় দিয়ে ছেঁকে নিন। এবার পানিতে ধুয়ে এক ঘণ্টার জন্য ঝুলিয়ে দিন। পানি শুকিয়ে ছানা একদম ঝরঝরে হয়ে গেলে কাপড় থেকে বের করে এলাচের গুঁড়া দিয়ে ভালো করে ময়ান (মথে) করে নিন। ময়ান নরম হয়ে গেলে ছানার মণ্ড থেকে ছোট ছোট বলের আকার বানিয়ে নিন।

চিনির সিরা তৈরি করতে হাঁড়িতে পানি, চিনি, এলাচের গুঁড়া দিয়ে জ্বাল দিন। মিশ্রণটি ফুটে ঘন হয়ে এলে ফুটন্ত সিরার মধ্যে ছানার বলগুলো হাত দিয়ে চ্যাপ্টা করে দিয়ে দিন। চুলার জ্বাল বাড়িয়ে ঢেকে দিন। বলগুলো ফুলে উঠলে চুলা বন্ধ করে দিন।

এবার মালাই তৈরির জন্য চুলায় দুধ ফুটিয়ে নিন। ঘন হয়ে এলে চিনি দিয়ে কিছুক্ষণ নাড়তে থাকুন। চিনি গলে আসলে রসে ভেজানো ছানাগুলো দিয়ে দিন। এবার এলাচের গুঁড়ো ছিটিয়ে দিন। মাখা মাখা হয়ে আসলে চুলা থেকে নামিয়ে কাজু, পেস্তা, কাঠবাদাম কুচি ছিটিয়ে দিন।

ফ্রিজে রেখে ঠান্ডা করে তারপর পরিবেশন করুন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন