English

33 C
Dhaka
সোমবার, জুন ১৭, ২০২৪
- Advertisement -

রান্নাঘর পরিষ্কারে টুথপেস্টের এই ব্যবহারগুলো জানতেন?

- Advertisements -
Advertisements
Advertisements

টুথপেস্ট কী কাজে লাগে? এর উত্তর একজন শিশুরও জানা। একথা আমরা সবাই জানি যে টুথপেস্ট দাঁত ব্রাশ করার কাজে লাগে। কিন্তু আপনি জেনে অবাক হতে পারেন যে, টুথপেস্টের ব্যবহার কেবল দাঁত পরিষ্কারেই সীমাবদ্ধ নয়, বরং রান্নাঘরে দাগ থেকে শুরু করে তীব্র গন্ধ দূর করা পর্যন্ত সব ধরনের পরিষ্কারের কাজেও এটি ব্যবহার করা যেতে পারে।

পরিষ্কার করার জন্য টুথপেস্ট নেওয়ার আগে একটি গুরুত্বপূর্ণ বিষয় লক্ষ্য করুন। তা হলো সাধারণ পুরানো সাদা পেস্ট বেছে নেওয়া। কারণ ফ্লোরাইড আপনার জিনিসপত্রের ক্ষতি করতে পারে। আপনি কি আপনার রান্নাঘর পরিষ্কার করার জন্য নতুন উপায় খুঁজছেন? তাহলে টুথপেস্ট দিয়ে রান্নাঘরের এই জিনিসগুলো পরিষ্কার করতে পারেন-

১. স্টেইনলেস স্টিল সিঙ্ক

একটি পরিষ্কার, ঝকঝকে সিঙ্ক আপনার পুরো রান্নাঘরকে পরিষ্কার দেখাতে পারে। টুথপেস্ট আসলে দাগ অপসারণ এবং স্টেইনলেস স্টিল সিঙ্কের ঝকঝকে ভাব ফিরিয়ে আনতে কাজ করে। সেজন্য আপনাকে একটি ভেজা কাপড় বা স্পঞ্জে অল্প পরিমাণ টুথপেস্ট লাগিয়ে নিতে হবে। এবার দাগযুক্ত জায়গাগুলোতে ভালো করে বৃত্তাকার গতিতে সিঙ্কটি ঘষুন। এরপর ভালো করে ধুয়ে ফেলুন। টুথপেস্টে হালকা ঘর্ষণকারী উপাদান রয়েছে যা দাগ দূর করে। এবার স্টেইনলেস স্টিলের সিঙ্ককে একেবারে নতুনের মতো দেখতে পাবেন।

২. কল এবং ফিক্সচার

রান্নাঘরের কল এবং ফিক্সচার পানির দাগের কারণে দেখতে পুরোনো লাগতে পারে।পানির দাগও অনেক সময় দূর করা কঠিন হতে পারে। তবে টুথপেস্ট ব্যবহারের মাধ্যমে এই দাগ অনেকটাই দূর করা সম্ভব হতে পারে। শুধু একটি কাপড়ে টুথপেস্ট একটু চেপে কল এবং ফিক্সচারে পালিশ করুন। ভালো করে মেজে নিয়ে ধুয়ে ফেলুন। এরপর একটি পরিষ্কার কাপড় দিয়ে মুছে নিন।

৩. গ্লাস এবং সিরামিক চুলা

রান্না করতে গিয়ে চুলা এবং এর আশেপাশে তেল, মশলা থেকে শুরু করে খাবারও ছড়িয়ে-ছিটিয়ে যেতে পারে। সিরামিক এবং কাচের চুলা হলে তা পরিষ্কারে বিশেষ যত্নশীল হওয়া প্রয়োজন। কারণ এ ধরনের চুলা হালকা হাতে পরিষ্কার করতে হয়। চুলার এ ধরনের দাগ তুলতে না পারলে টুথপেস্টের সাহায্য নিন। চুলায় সামান্য টুথপেস্ট লাগিয়ে স্পঞ্জ বা কাপড় দিয়ে আলতো করে ঘষুন। এতে চুলায় কোনো আঁচড় পড়বে না কিন্তু দাগ উঠে যাবে। এরপর পানি দিয়ে ধুয়ে শুকনো কাপড় দিয়ে মুছে নিন।

৪. চা এবং কফির মগ

কখনো কখনো ডিশ সাবানও কফি এবং চায়ের মগের ভেতরের একগুঁয়ে দাগ দূর করতে ব্যর্থ হয়, যার ফলে সেগুলো অরুচিকর দেখায়। টুথপেস্ট এই মগগুলোকে দাগহীন অবস্থায় ফিরিয়ে আনতে সাহায্য করতে পারে। শুধু একটি কাপড় বা স্পঞ্জ ব্যবহার করে দাগযুক্ত মগের ভিতরে টুথপেস্ট ঘষুন। এরপর পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। এতে আপনার কফি এবং চায়ের মগকে নতুনের মতো সুন্দর দেখাবে।

৫. কাটিং বোর্ড

কাটিং বোর্ড প্রতিদিন শাকসবজি কাটার জন্য ব্যবহৃত হয়, তাই বিভিন্ন খাবারের গন্ধ এবং দাগ এতে থাকাটাই স্বাভাবিক। টুথপেস্ট ব্যবহার করে এই বোর্ড পরিষ্কার রাখতে পারেন। টুথপেস্টের অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য গন্ধ দূর এবং পরিষ্কার করতে সাহায্য করে। প্রয়োজনমতো টুথপেস্ট নিয়ে বোর্ডটিতে মাজুনির সাহায্যে ঘঁষে নিন। এরপর পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। এভাবে পরিষ্কার করলেই কাটিং বোর্ড ঝকঝকে হবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন