English

27 C
Dhaka
শুক্রবার, মে ৩, ২০২৪
- Advertisement -

শুধু কমলায় নয় এর বীজেও রয়েছে উপকারিতা!

- Advertisements -

ফল খেয়ে এর বীজ সাধারণত ফেলেই দেওয়া হয়, তাই না। ঠিক সেভাবেই কমলা খেয়েও তার বীজ ফেলে দেওয়াটাই স্বাভাবিক। কিন্তু যদি জানতে পারেন যে এর বীজে রয়েছে দারুণ উপকারিকতা, তাহলেও কি ফেলে দেবেন, মনে হয় না। কমলাকে বলা হয় শতগুণে সমৃদ্ধ ফল। এতে রয়েছে ভিটামিন-সি, ভিটামিন-এ, ফ্ল্যাভনয়েড, অ্যান্টি-অক্সিডেন্ট, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম ও ডায়েটারি ফাইবার। শরীরের যত্ন নিতে এ ফলের পাশাপাশি এর বীজেও রয়েছে বিভিন্ন উপকারিতা।

Advertisements

চলুন জেনে নিই, শরীরের যত্নে কমলার বীজের উপকারিতা :

শীতকালে সর্দিকাশি, জ্বর লেগেই রয়েছে। কমলার বীজ শীতকালীন সংক্রমণ ঠেকাতে পারে। এতে রয়েছে ভিটামিন সি, ফাইবারের মতো প্রয়োজনীয় উপাদান; যা রোগের সঙ্গে লড়াই করার শক্তি জোগায় শরীরে।

শরীরের ক্লান্তি কাটাতে কমলার বীজ খুব উপকারী। এই বীজে রয়েছে পালমিটিক, ওলেইক, লিনোলেইক ‍অ‍্যাসিড। এই বীজ শরীরের প্রতিটি কোষ সচল রাখতে সাহায‍্য করে।

Advertisements

কমলার কোষ তো বটেই, এর বীজেও রয়েছে অ্যান্টি-অক্সিড্যান্ট। শরীরে জমে থাকা যাবতীয় দূষিত পদার্থ বাইরে বের করে দিতে পারে এই বীজ। কমলার বীজের গুঁড়া গরম পানিতে মিশিয়ে খেলে দ্রুত ওজনও কমে।

শরীরের যত্ন নেওয়ার পাশাপাশি রূপচর্চায়ও কাজে লাগে এই বীজ। শীতকালে চুল এমনিতেই রুক্ষ হয়ে পড়ে। খুশকির সমস্যাও হয় এই সময়ে। চুলের যত্ন নিতে তাই কমলার বীজ শুকিয়ে গুঁড়া করে তেলে মিশিয়ে নিন। তেল মাথায় মেখে কিছুক্ষণ রাখুন। তারপর শ্যাম্পু করে নিন।

ব্রণ, দাগছোপ, র‌্যাশ-ত্বকের সমস্যার শেষ নেই। শীতকালে যেন আরও বেড়ে যায়। কমলার খোসা দিয়ে ত্বকের যত্ন নতুন নয়। খোসা ছাড়াও এই ফলের বীজও কিন্তু দারুণ উপকারী। কমলা বেটে নিয়ে তার নির্যাস ব্রণের ওপরে লাগান। কয়েক দিন ধরে এর ব্যবহারে ত্বকের দাগ কমে যাবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন