English

28 C
Dhaka
শনিবার, মে ৪, ২০২৪
- Advertisement -

শুষ্কতার মৌসুমে ত্বকের যত্নে যা করবেন

- Advertisements -

বাতাসে এখন হিমেল পরশ। হেমন্তের দিনগুলো জানান দিচ্ছে শীতের আগমনী বার্তা। গেল কয়েক দিনে দেশের উত্তরাঞ্চলে কমেছে তাপমাত্রা। দেশের দু-এক স্থানে দেখা যাচ্ছে শৈত্যপ্রবাহ। শুধু তাই নয়, ঢাকায় তাপমাত্রা কমেছে এক দিনেই দুই ডিগ্রি।  পাশাপাশি পাল্লা দিয়ে বাড়ছে কুয়াশার প্রভাব। আর তাতেই বোঝা যাচ্ছে শীত মৌসুম আমাদের দোরগোড়ায়।

শীতের প্রস্তুতি শুরু হোক এখনই। পোশাক তো বটেই ত্বকের যত্নও একই রকম গুরুত্বপূর্ণ। শীত শুরু হলো বলে। এ সময় বাতাস থাকে শুষ্ক। তাই এ সময় ত্বকে অন্য ঋতুর চেয়ে বেশি ময়লা জমে এবং ত্বকের বিভিন্ন সমস্যা দেখা দেয়। ত্বক ফাটা, মৃত কোষ জমে ত্বকের রংও মলিন হতে শুরু করে। ত্বক অতিরিক্ত শুষ্ক ও ক্ষতিগ্রস্ত হয়ে থাকে। তাই শীতে প্রয়োজন ত্বককে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনা। সে ক্ষেত্রে কী ধরনের প্রসাধনী ব্যবহার করা উচিত তা নিয়েও অনেকে দোটানায় ভোগেন। তবে শুষ্কতা রোধে স্কয়ার গ্রুপের মেরিল প্রোটেকটিভ কেয়ারের প্রসাধনী হতে পারে ত্বকের প্রাথমিক রক্ষাকবচ। যেসব প্রসাধনীর মধ্যে রয়েছে শীত উপযোগী লোশন, পেট্রোলিয়াম জেলি, গ্লিসারিন ইত্যাদি। এসব প্রসাধনী নিয়মিত ব্যবহার করলে আপনার ত্বক শীতের প্রভাব থেকে রক্ষা পাবে।

Advertisements

ত্বকের যত্নে পেট্রোলিয়াম জেলি : মেরিল পেট্রোলিয়াম জেলি ত্বকের যে কোনো সমস্যায় কার্যকরী। জোজোবা অয়েল ও লেবুর সুবাসসমৃদ্ধ পেট্রোলিয়াম জেলি ত্বককে দেয় শীতের শুষ্কতা থেকে সম্পূর্ণ সুরক্ষা। যা ত্বককে সামান্যতম শুষ্কতা ও ফেটে যাওয়া থেকে সুরক্ষিত রাখে। ফলে ত্বক হয় কোমল ও মসৃণ। তাই শীতে ত্বক ফাটা ও শুষ্কতা রোধে পাশে রাখুন পণ্যটি।

ঠোঁট ফাটা দূর করতে লিপ বাম : ঠোঁট ফাটা থেকে মুক্তিতে শীতের আগে ঠোঁটের প্রয়োজনীয় যত্ন নেয়া প্রয়োজন। এ ক্ষেত্রে মেরিলের লিপ বাম হতে পারে যুৎসই সমাধান। এ ছাড়া সুন্দর গোলাপি ঠোঁটের জন্য বিভিন্ন দেশি ব্র্যান্ডের চ্যাপস্টিক, লিপক্রিম, লিপ বাম ও লিপ অয়েলও ব্যবহার করতে পারেন।

Advertisements

শুষ্কতা রোধে গ্লিসারিন : ত্বকের যত্নে বহু বছর ধরে গ্লিসারিন ব্যবহার হয়ে আসছে। এটি ত্বকের জন্য সংবেদনশীল এবং এর ময়েশ্চারাইজিং ক্ষমতা ত্বকের শুষ্কতা রোধে সহায়তা করে। মেরিল গ্লিসারিন ত্বকের ময়েশ্চারের ভারসাম্য ঠিক রাখে। যেহেতু এই প্রোডাক্টটির ১০০%-ই গ্লিসারিন, তাই এর আঠালোভাব দূর করতে পানি মিশিয়ে ব্যবহার করতে পারেন।

ত্বকের ময়েশ্চারাইজার : পুরো ত্বক অর্থাৎ হাত, পা, ঘাড় ও গলায় ব্যবহারের জন্য ভিটামিন ই-সমৃদ্ধ উন্নতমানের বডি লোশন ব্যবহার করুন। স্কয়ারের রিভাইব বডি লোশন ত্বকের ময়েশ্চার লক করে। ফলে বজায় থাকে ত্বকের আর্দ্রতা।

বার্ধক্য রোধে অলিভ অয়েল : বয়স বাড়লে ত্বকের কোমলতা হারাতে থাকে। সঙ্গে ত্বক সংকুচিত হয়ে দাগ সৃষ্টি হয়। মেরিল অলিভ ওয়েলের অ্যান্টি অক্সিডেন্ট আপনার ত্বককে বয়সের ছাপপড়া থেকে রক্ষা করে। এটি ত্বকের জন্য খুবই উপযুক্ত।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন