English

34 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

সকালের খাবার না খাওয়া স্বাস্থ্যের জন্য বিপর্যয়কর: গবেষণা

- Advertisements -
Advertisements
Advertisements

সকালের খাবার না খাওয়া শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে দেয়। ফলে সহজেই রোগাক্রান্ত হয়ে পড়ে মানুষ। এমনটাই বলছে সাম্প্রতিক এক গবেষণা। এছাড়া এতে আরও বলা হয়েছে, উপবাস হৃদ্রোগ বৃদ্ধিতে ভূমিকা রাখে। বিশেষজ্ঞরা বলছেন, না খেয়ে থাকলে মস্তিষ্কে এমন একটি প্রতিক্রিয়ার সৃষ্টি হয় যা আসলে আমাদের দেহের প্রতিরোধ ক্ষমতাকে ক্ষতিগ্রস্ত করে।

ইন্ডিপেনডেন্টের খবরে জানানো হয়েছে, সম্প্রতি ইঁদুরের ওপরে ওই গবেষণা চালানো হয়। গবেষণা দলের অন্যতম সদস্য নিউ ইয়র্কের একটি কার্ডিওভাসকুলার সেন্টারের পরিচালক ফিলিপ সোয়িরস্কি বলেন, ইদানীং খুব শোনা যাচ্ছে যে উপবাস অত্যন্ত স্বাস্থ্যসম্মত ব্যাপার। তবে আমাদের গবেষণা বলছে, উপবাসের কিছু স্বাস্থ্য ঝুঁকিও রয়েছে।  এই গবেষণা করতে গিয়ে ইঁদুরদের দুটি আলাদা দলে ভাগ করা হয়। অল্প সময় উপবাস এবং ২৪ ঘণ্টা উপবাসের প্রভাব আলাদা আলাদাভাবে চিহ্নিত করা হয় তাদের মধ্য থেকে।

একটি দলকে ঘুম থেকে ওঠার পরই খাবার দেয়া হয়। অপর দলকে খাবার বঞ্চিত রাখা হয়।

এরপর প্রতি চার ঘণ্টা অন্তর অন্তর তাদের রক্ত পরীক্ষা করা হয়। এতে দেখা যায়, যেই দলটিকে খাবার দেয়া হয়নি তাদের দেহে শ্বেত রক্তকণিকা বেশ কম। এই শ্বেত রক্তকণিকা আমাদের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে। হৃদ্রোগ থেকে শুরু করে ক্যান্সারের মতো নানা রোগ থেকে আমাদের মুক্ত রাখে। গবেষকরা দেখতে পান যে, সময়ের সঙ্গে সঙ্গে উপবাসে থাকা ইঁদুরদের শরীরে শ্বেত রক্তকণিকা ৯০ শতাংশ পর্যন্ত কমে গেছে। অপরদিকে যারা খাবার পেয়েছিল তাদের দেহে এই সংখ্যা অপরিবর্তিত ছিল।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন