English

38 C
Dhaka
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
- Advertisement -

হাতের যত্নে করবেন যে কাজগুলো

- Advertisements -

শরীরের মধ্যে অন্যতম হলো হাত। হাতের যত্ন নেওয়ার কথা আমরা প্রায় ভুলেই যাই। ত্বকের যত্নের কথা শুনলে প্রথমেই মাথায় আসে মুখের যত্নের কথা। কিন্তু একই সঙ্গে হাত, পায়েরও যে যত্ন নেওয়া উচিত, সেই কথা হয়তো অনেকেই ভুলে যান। তবে খেয়াল রাখবেন,বয়সের ছাপ কেবলমাত্র মুখেই পড়ে না, হাতেও পড়তে পারে। সময়ের আগেই হাতের তালু খসখসে হয়ে চামড়া কুঁচকে যেতে পারে। তাই হাতের পর্যাপ্ত পরিমাণে যত্নের প্রয়োজন হয়।

Advertisements

হাতের যত্ন নেওয়ার উপায় জেনে নিন-

সানস্ক্রিন: রোদে বাইরে যাওয়ার আগে আমরা প্রত্যেকেই মুখে সানস্ক্রিন প্রয়োগ করি। কিন্তু শরীরের যেসব অংশ রোদের সংস্পর্শে আসে সেই সব জায়গায়ও সানস্ক্রিন লাগানো উচিত। সূর্যের অতি বেগুনি রশ্মি লাগলে হাতে সহজেই টান পড়ে যায়। ত্বককে দুর্বল করে দেয়। তাই বাইরে যাওয়ার আগে হাতে অবশ্যই সানস্ক্রিন মাখুন।

Advertisements

ময়েশ্চারাইজার প্রয়োগ করুন: ময়েশ্চারাইজার ব্যবহার করলে ত্বক ভালো থাকে। অনেকেই মনে করে তৈলাক্ত ত্বকে ময়েশ্চারাইজার লাগে না। কিন্তু এটি সম্পূর্ণ ভুল ধারণা। তৈলাক্ত ত্বকে হালকা ময়েশ্চারাইজার ব্যবহার করতে হয়। কম্বিনেশন স্কিন যাদের, তাদের খুব শুষ্ক জায়গাগুলোতে অবশ্যই ময়েশ্চারাইজার লাগাতে হবে। প্রতিদিন গোসলের পরে হাতে ভালো করে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। যতবারই সাবান দিয়ে হাত পরিষ্কার করবেন ততবার চেষ্টা করবেন ময়েশ্চারাইজার লাগাতে।

নাইট ক্রিম: রাতে ঘুমানো যাওয়ার আগে হাতের কোনও পরিচর্যা করেন কি? যদি না করে থাকেন, তাহলে এবার থেকে করা শুরু করুন। ঘুমানোর আগে হাতে হ্যান্ড ক্রিম বা পেট্রোলিয়াম জেলি ব্যবহার করুন। দেখবেন হাতের ত্বক ভালো থাকবে।

হাতে গ্লাভস পরে কাজ করুন: বাসন মাজা, কাপড় কাচা এবং ঘরের অন্যান্য কাজ করতে গিয়ে হাতে বেশি ক্ষার লেগে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই হাতে গ্লাভস পরে কাজ করার চেষ্টা করুন। এছাড়াও হাত সুন্দর রাখতে নিয়ম করে ম্যানিকিওর করতে পারেন।

পর্যাপ্ত পানি পান করুন: পানি খাওয়া স্বাস্থ্যের জন্য যেমন উপকার তেমনই ত্বকের জন্যও খুব কার্যকরী। হাত শুষ্ক হওয়ার পেছনে অন্যতম বড় কারণ হলো ডিহাইড্রেশন, আর হাতের ত্বক রুক্ষ-শুষ্ক হলে চামড়া কুঁচকে যেতে পারে। তাই সর্বদা নিজেকে হাইড্রেট রাখার চেষ্টা করুন।

গরম পানিতে ডুবিয়ে রাখুন: আপনার হাতের পাতা কি শুকিয়ে কাঠের মতো হয়ে গেছে, এ নিয়ে চিন্তা করার কিছু নেই। হালকা গরম পানি করুন, তারপর মিনিট দশেক আপনার হাত পানিতে ডুবিয়ে রাখুন। আর সম্ভব হলে ৩ থেকে ৪ ফোঁটা অরেঞ্জ এসেনশিয়াল অয়েল বা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েলও দিতে পারেন। দেখবেন বেবি সফট হাতের রহস্য আপনার হাতের মুঠোয়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন