English

30 C
Dhaka
সোমবার, মে ২৩, ২০২২
- Advertisement -

আপন বার্ধক্যকে লেখা একটি চিঠি

- Advertisements -

আমার প্রিয় “বার্ধ্যক্য”

#এখন কাউকে কখনও কিছু শেখানোর চেষ্টা কোর না। এমনকি তুমি যদি নিশ্চিত হও যে তুমি বিষয়টি বিশদভাবে জানো, তবুও না। তোমার কি মনে নেই কীভাবে এই ব্যাপারটি তোমাকে বিরক্ত করতো ?
বড়দের পরামর্শ কি তুমি নিজে নিতে কখনও ?

#অনুরোধ না করা পর্যন্ত কাউকে সাহায্য করার চেষ্টা করো না। নিজেকে কারও উপর চাপিয়ে দিও না। তোমার প্রিয়জনদের বিশ্বের সমস্ত দুর্ভাগ্য থেকে রক্ষা করার চেষ্টা করবে না। শুধু তাদের ভালবাসবে ।

#তোমার নিজের স্বাস্থ্য সম্পর্কে কোনও অভিযোগ করবে না; না তোমার প্রতিবেশী; না তোমার সরকার; না তোমার অবসর ..! কাউকে না। এই সব অভিযোগ ঝগড়াতে পরিণত হয় !

Advertisements

#সন্তান সন্ততিদের কাছ থেকে কৃতজ্ঞতা আশা করো না। মনে রেখো: কোনও সন্তান অকৃতজ্ঞ নয় – বোকা শুধু বাবা মা, যারা তাদের সন্তানদের কাছ থেকে কৃতজ্ঞতা আশা করে।

#এমন বাক্যগুলি কখনও বলবে না, ‘তোমার বয়সে আমি … …’ ‘ আমি তোমাকে/ তোমাদের জীবনের সেরা বছরগুলি দিয়েছিলাম .. ”
আমি বয়স্ক তাই আমি তোমার চেয়ে আরও ভাল জানি … ‘ ইত্যাদি।
এই বাক্যগুলি সাধারণত ভালভাবে নেওয়া হয় না ..!

#বয়স বৃদ্ধিরোধক চিকিৎসায় তোমার শেষ অর্থসম্বল অপচয় করো না। এগুলি সবই নিরর্থক । সেই পয়সায় বরং কোথাও বেড়িয়ে আসা ভাল।

#তোমার পত্নীর যত্ন নাও, এমনকি যদি তিনি বলিচিহ্নিত, অসহায় এবং মুডি বৃদ্ধা হন, তবুও । ভুলে যাবেন না যে তিনি একসময় যুবতী, সুদর্শনা এবং প্রফুল্ল চিত্তের মানুষ ছিলেন। এবং সম্ভবত একমাত্র তাঁকেই এখন তোমার সত্যিকারের প্রয়োজন ।

#বন্ধুদের সঙ্গে যথাসম্ভব যোগাযোগ রাখবে।

Advertisements

#যেকোন মূল্যে সময়ের সাথে তাল মিলিয়ে চলার চেষ্টা কর । নতুন নতুন প্রযুক্তিগুলি বোঝ , অবসন্নভাবে সংবাদগুলি অনুসরণ কর , ক্রমাগত নতুন কিছু অধ্যয়ন কর, সময়ের থেকে পিছিয়ে পোড়ো না ‘। এটাই মজা. তোমার যা ইচ্ছা তা কর … অবশ্যই যদি তোমার সাধ্যের মধ্যে থাকে !

#কোনও কিছুর জন্য নিজেকে দোষ দিও না। তোমার জীবনে বা তোমার সন্তানদের জীবনে যা কিছু হয়েছে , তুমি যা করতে পেরেছ, সব কিছুই করেছ।

#যে কোনও পরিস্থিতিতে নিজের মর্যাদা রক্ষা কর একদম শেষ পর্যন্ত! তোমার সেরা কাজটি কর , এটি খুব গুরুত্বপূর্ণ।
#মনে রেখো: তুমি এখনও বেঁচে আছো কারও না কারও তোমাকে প্রয়োজন! ”

ইতি
তোমার বিশ্বস্ত
‘জীবন’

-সংগৃহীত

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন