English

38 C
Dhaka
রবিবার, এপ্রিল ২১, ২০২৪
- Advertisement -

ইতালিতে সোমবার রোজা শুরু

- Advertisements -

ইসমাইল হোসে স্বপন, ইতালি থেকে: ইতালিতে পবিত্র রমজান শুরু হচ্ছে সোমবার ( ১১ মার্চ )। রোববার (১০মার্চ ) সৌদিতে চাঁদ দেখা গেছে। ইউরোপের দেশগুলোতে থাকা প্রবাসী বাংলাদেশিরা মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে সিয়াম সাধনা শুরু করেছেন।

Advertisements

ইতালির বিভিন্ন শহরে বসবাসরত প্রবাসী বাংলাদেশি মুসলমান সহ অন্যান্য দেশের মুসলিমরা মসজিদে তারাবি নামাজ আদায় করবে এবং সেহরি খেয়ে আল্লাহর সন্তুষ্টি লাভে রোজা রাখবে। পবিত্র রমজানের আগমনী টের পাওয়া যাচ্ছে ইতালিতেও। সেহেরি ও ইফতারের পণ্য গুলোতে থাকছে ক্রেতাদের জন্য বিশেষ ছাড়।

প্রবাসী বাংলাদেশিরা বলছেন ,দীর্ঘ এক বছর প্রতীক্ষার পর রহমত, বরকত ও মাগফিরাতের মাস পবিত্র মাহে রমজান সারা বিশ্বে মুসলমানদের কাছে সংযম, আত্মশুদ্ধি, সাম্য, সম্প্রীতি ও ভ্রাতৃত্বের সওগাত নিয়ে ফিরে এসেছে। সোমবার থেকে শুরু মাহে রমজানকে আমরা স্বাগত জানাই।

Advertisements

প্রবাসীরা আরও বলেন, রমজান মাসে রোজা রাখা মুসলমানদের জন্য ইসলামের পাঁচটি বাধ্যতামূলক স্তম্ভের একটি। কারণ ঐতিহ্যবাহী এ মাসে নবী মুহম্মদের (সা.) ওপর পবিত্র কোরআন নাজিল হয়েছিল। পবিত্র রমজান মানুষের ইহলৌকিক কল্যাণ ও পরলৌকিক মুক্তির দিকদর্শন আল কোরআন নাজিলের মাস। এই মাহে রমজানে শুধু কোরআন শরীফই নয়, অন্য আসমানি কিতাবও নাজিল হয়েছে।

ইতালিতে বৈধভাবে প্রায় আড়াই লক্ষ বাংলাদেশির বসবাস। ধর্মীয় আচার অনুষ্ঠান পালনের পাশাপাশি বাঙালি সংস্কৃতি ও উৎসব পালনের জন্য ইতালিতে বাংলাদেশিদের বিভিন্ন বাংলা কমিউনিটি গড়ে উঠেছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন

আল কোরআন ও আল হাদিস

আল কোরআন ও আল হাদিস

আল কোরআন ও আল হাদিস