English

30 C
Dhaka
রবিবার, সেপ্টেম্বর ২৫, ২০২২
- Advertisement -

প্রতিদিন ১০ বার পরিষ্কার করা হয় কাবা প্রাঙ্গণ

- Advertisements -
Advertisements
Advertisements

মক্কার পবিত্র মসজিদুল হারামে করোনাকালের আগের মতো নামাজ পড়ছেন মুসল্লিরা।  আগের মতো নেই কোনো বিধি-নিষেধ।  তদুপরি সব ধরনের সতর্কতামূলক বিধি-নিষেধ অনুসরণ করা হচ্ছে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদে। মসজিদ প্রাঙ্গণ জীবাণুমুক্ত রাখতে প্রতিদিন ১০ বার ধোয়া হয়।

সৌদি সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, মসজিদুল হারামের ভেতর ও বাইরের প্রাঙ্গণ, মাতাফ, অজুখানা ও অন্যান্য স্থান পরিষ্কার রাখতে প্রতিদিন কাজ করেন ৪৫টি দলে চার হাজার কর্মী। এ কাজে প্রতিদিন পরিবেশবান্ধব ২৫ হাজার লিটার স্যানিটাইজার ব্যবহার করা হয়। এ ছাড়া পাঁচ শর বেশি হাত ধোয়ার অত্যাধুনিক স্বয়ংক্রিয় যন্ত্র রয়েছে। মসজিদুল হারাম প্রাঙ্গণে কীটপতঙ্গ ও পোকামাকড় রোধে ৫০টি পাম্প, ১৫০টি সিজার মব ডিভাইস, ১১টি স্মার্ট রোবট ও আবহাওয়া জীবাণুমুক্ত রাখতে ৫৫০টি হ্যান্ডপাম্প রাখা হয়েছে।

পবিত্র মসজিদের পরিচ্ছন্নতা ও কার্পেট বিভাগের পরিচালক জাবের বিন আহমেদ আল-ওয়াদানি বলেছেন, হাজরে আসওয়াদের ভেতরের অংশ পানি দিয়ে পরিষ্কার করে তা শুকানোর কাজ করেন সংশ্লিষ্ট কর্মীরা। এ সময় পবিত্র কাবাঘরের চারপাশে দ্রুতগতিতে পরিষ্কারের কাজ সম্পন্ন করা হয়। মাত্র ২০ মিনিটে পুরো মাতাফ পরিচ্ছন্ন করা হয়। এরপর পুরো মসজিদ প্রাঙ্গণে সুগন্ধি ছিটানো হয়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন