English

26 C
Dhaka
সোমবার, ডিসেম্বর ৫, ২০২২
- Advertisement -

শুরু হলো শারদোৎসব, আজ মহাষষ্ঠী

- Advertisements -

ষষ্ঠী তিথিতে দেবী দুর্গাকে বিল্ল নিমন্ত্রণ পূজার মধ্যদিয়ে শুরু হলো হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় আয়োজন ‘দুর্গোৎসব’। আজ মহাষষ্ঠী। কল্পারম্ভে ঘট স্থাপন, অকালবোধন, অধিবাস শেষে আমন্ত্রণ জানানো হবে দেবীকে। ঢাক-ঢোল আর কাঁসার বাদ্যে শুরু হলো দুর্গাপূজার মূল আনুষ্ঠানিকতা।

Advertisements

আগামীকাল মহাসপ্তমী। মহাসপ্তমীর প্রভাতে ঢাক-ঢোলক-কাঁসর বাজিয়ে কলাবউ স্নান ও আদরিণী উমার সপরিবারে তিথি বিহিতপূজা। মহাসপ্তমীতে ষোড়শ উপচারে অর্থাৎ ১৬টি উপাদানে দেবীর পূজা হবে।

৫ অক্টোবর বুধবার বিজয়া দশমীতে দেবী বিদায় নেবেন নৌকায়।

Advertisements

দুর্গাপূজা উপলক্ষ্যে রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরের মোড় থেকে মন্দির প্রাঙ্গণের দিকে এগিয়ে যেতে চোখে পড়ছে লাল-নীল আলোর চোখ ধাঁধানো খেলা। মন্দিরের প্রবেশ তোরণ থেকে মন্দির জুড়েই বর্ণিল আলোকের রূপবিন্যাস। দেশের প্রতিটি মন্দির আলোকসজ্জায় উদ্ভাসিত করে তোলা হয়েছে। রাজধানীর মার্কেটগুলোতে পূজার বাজার জমজমাট হয়ে উঠেছে।

এদিকে দেশের প্রতিটি মণ্ডপে ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরা রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া পূজা শুরুর দিন থেকে শেষ পর্যন্ত দিনরাত ২৪ ঘণ্টা মণ্ডপে আনসার সদস্য মোতায়েনের পাশাপাশি গোয়েন্দা নজরদারি করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন