English

34 C
Dhaka
বৃহস্পতিবার, মে ২, ২০২৪
- Advertisement -

নবীজির রওজা জিয়ারতে নতুন নিয়ম, বছরে সুযোগ একবার

- Advertisements -

নাসিম রুমি: মক্কায় ইসলামের পবিত্রতম স্থান মসজিদুল হারামে হজ ও ওমরাহ পালনের পর মুসলিমরা নামাজ আদায় এবং পবিত্র রওজা পরিদর্শনে মদিনায় মসজিদে নববীতে গিয়ে থাকেন। অনেকেই আছেন একাধিকবার ওমরাহ করেন এবং প্রতিবারই প্রিয়নবীর রওজা জিয়ারত করেন। এখন থেকে সে সুযোগ আর থাকছে না।

Advertisements

প্রিয়নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর রওজা মোবারক জিয়ারতে নতুন নিয়ম জারি করেছে সৌদি সরকার। হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের নতুন নিয়ম অনুযায়ী, এখন থেকে বিশ্বের মুসলিমরা ব্যক্তি হিসেবে বছরে কেবল একবারের জন্য পবিত্র রওজা মুবারক জিয়ারত করতে পারবেন।

অর্থাৎ একজন মুসলিমকে দ্বিতীয়বার নবীর রওজা জিয়ারতের জন্য অপেক্ষা করতে হবে কমপক্ষে ৩৬৫ দিন। তবে জিয়ারত উন্মুক্ত থাকবে সারা বছরই। রবিবার এ সংক্রান্ত একটি ঘোষণাপত্র (ডিক্রি) জারি করেছে।

Advertisements

মন্ত্রণালয় বলেছে, ইসলামের দ্বিতীয় পবিত্রতম স্থানটি ৩৬৫ দিনই পরিদর্শন করতে পারবেন মুসলিমরা। এক্ষেত্রে একজন মুসলিম বছরে একবার পবিত্র রওজা পরিদর্শনের অনুমতি পাবেন।

ডিক্রিতে বলা হয়, একজন মুসলিম তার সর্বশেষ পরিদর্শনের অনুমতির ৩৬৫ দিন পর রওজা শরীফ পরিদর্শনের জন্য নুসুক বা তাওয়াক্কালনা অ্যাপের মাধ্যমে পুনরায় আবেদন করতে পারবেন। এই অ্যাপের মাধ্যমে পবিত্র রওজা পরিদর্শনের অনুমতির জন্য আবেদনের সাথে করোনায় আক্রান্ত না হওয়ার এবং করোনা রোগীদের সংস্পর্শে না আসার সনদ সরবরাহ করতে হবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন

আল কোরআন ও আল হাদিস

আল কোরআন ও আল হাদিস

আল কোরআন ও আল হাদিস

আল কোরআন ও আল হাদিস