English

33 C
Dhaka
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
- Advertisement -

মসজিদগুলোতে মুসল্লিদের ভিড়, পালিত হচ্ছে শবে বরাত

- Advertisements -

পবিত্র লাইলাতুল বরাত বা শবে বরাত উপলক্ষে রাজধানীসহ দেশের মসজিদগুলোতে ভিড় জমিয়েছেন মুসল্লিরা। ইবাদত-বন্দেগির মাধ্যমে মহিমান্বিত রাতটি পার করছেন তারা।

Advertisements

রোববার (২৫ ফেব্রুয়ারি) সন্ধ্যার পরই বায়তুল মোকাররম জাতীয় মসজিদে রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে আসতে থাকেন ধর্মপ্রাণ মুসল্লিরা। এশার আজানের পর পাড়া-মহল্লার মসজিদগুলোও কানায় কানায় ভরে যায়।

এশার নামাজের পর শবে বরাতের মর্যাদা ও করণীয় তুলে ধরে ইমাম-খতিবরা মসজিদগুলোতে বয়ান করেন।

মসজিদে দেখা যায়, কেউ নফল নামাজ পড়ছেন, কেউ আল্লাহর জিকিরে মশগুল। কেউ বা কুরআন তিলাওয়াত করে আল্লাহর সন্তুষ্টি অর্জনের চেষ্টা করছেন। নিজের কৃতকর্মের জন্য অনুতপ্ত ঈমানদার মুসলমান আল্লাহর কাছে ক্ষমা চাইছেন।

Advertisements

মধ্য শাবানের এ রাত অনেকই মসজিদ কিংবা বাসায় ইবাদত করে পার করে দেবেন।

শবে বরাত উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ওয়াজ, দোয়া মাহফিল, পবিত্র কুরআন তিলাওয়াত, হামদ-নাতসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

রাত ৯টার দিকে বায়তুল মোকাররম মসজিদে দেখা গেছে, পুরো মসজিদ মুসল্লিতে কানায় কানায় পূর্ণ। নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। বায়তুল মোকাররমের প্রবেশ গেটগুলোতে র‌্যাব-পুলিশসহ বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের দেখা গেছে। এছাড়া বায়তুল মোকাররমে ভিক্ষুকদের ভিড় দেখা গেছে।

সন্ধ্যা পৌনে ৭টায় জাতীয় মসজিদে শবে বরাতের ফজিলত ও তাৎপর্য নিয়ে ওয়াজ করেন খতিব হাফেজ মাওলানা মুফতি মোহাম্মদ রুহুল আমীন।

এশার নামাজের পর পবিত্র কুরআন ও হাদিসের আলোকে লাইলাতুল বরাতের শিক্ষা ও করণীয় নিয়ে ওয়াজ করেছেন মাদারীপুর শিবচরের জামেআতুস সুন্নাহর মুহতামিম মাওলানা নেয়ামত উল্লাহ ফরিদী।

রাত সাড়ে ১২টায় আত্মশুদ্ধি ও আল্লাহর নৈকট্য অর্জনে করণীয় নিয়ে ওয়াজ করবেন বাদামতলী শাহাজাদ লেন জামে মসজিদের খতিব শায়খুল হাদিস মুফতি নজরুল ইসলাম কাসেমী।

এরপর রাত সোয়া ৩টায় নফল নামাজের গুরুত্ব ও ফজিলত নিয়ে ওয়াজ করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুফতি মো. মিজানুর রহমান। ভোর সাড়ে ৫টায় ফজরের নামাজের পর আখেরি মোনাজাত পরিচালনা করবেন তিনি।

এ রাতে মৃতদের রুহের মাগফেরাত কামনায় রাজধানীর কবরস্থানগুলোতেও যাচ্ছেন অনেকে। এ বরকতময় রাতের উছিলায় মৃত প্রিয়জনের গুনাহ মাফের জন্য আল্লাহর কাছে ফরিয়াদ জানাচ্ছেন তারা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন