English

34 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

মালয়েশিয়া-ইন্দোনেশিয়া-অস্ট্রেলিয়ায় রোজা শুরু মঙ্গলবার

- Advertisements -

মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ব্রুনাই ও অস্ট্রেলিয়ায় পবিত্র রমজান শুরু হচ্ছে আগামী মঙ্গলবার। দেশগুলোর দায়িত্বশীল কর্তৃপক্ষের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে গালফ নিউজ।

ফেডারেল কাউন্সিল অফ ইমামস, অস্ট্রেলিয়ান ফতোয়া কাউন্সিল এবং ফতোয়া ও শরিয়া আরবিট্রেশন কাউন্সিলের সহযোগিতায় অস্ট্রেলিয়ার গ্র্যান্ড মুফতি নিশ্চিত করেন যে, আগামীকাল সোমবার শাবান মাসের ৩০ দিন পূর্ণ হবে। পরের দিন মঙ্গলবার হচ্ছে রমজানের প্রথম দিন।

Advertisements

ভৌগলিক অবস্থানের কারণে প্রায়শই দেখা যায়, প্রথম দেশ হিসেবে রমজান শুরুর ঘোষণা দেয় অস্ট্রেলিয়া। এর মূল কারণ অস্ট্রেলিয়া পূর্ব গোলার্ধে অবস্থিত ও সময়ের দিক দিয়ে পশ্চিমের দেশগুলোর তুলনায় এগিয়ে।

ব্রুনাই কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী মঙ্গলবার হচ্ছে রমজানের প্রথম দিন। দেশটির বিভিন্ন স্থান থেকে আজ চাঁদ দেখা না যাওয়ায় এই সিদ্ধান্ত জানায় তারা। একই ধরনের ঘোষণা দিয়েছে মালয়েশিয়াও।

Advertisements

ইন্দোনেশিয়ার ধর্মবিষয়ক মন্ত্রণালয় ঘোষণা করেছে, আগামীকাল শাবান মাসের শেষ দিন। আর আগামী মঙ্গলবার রমজানের প্রথম দিন। ইন্দোনেশিয়ার সবগুলো পর্যবেক্ষণ পয়েন্টে আজ রমজানের চাঁদ দেখা যায়নি।

এদিকে, আরব বিশ্বে চাঁদ দেখা কমিটিগুলো আজ মাগরিবের নামাজের পরে (টাইম জোনে বাংলাদেশের চেয়ে পিছিয়ে) রমজানের শুরু নির্দেশ করা চাঁদ দেখার জন্য তৈরি থাকবে।

ইসলামিক ক্যালেন্ডারের নবম মাস রমজান। এটি মুসলিমদের জন্য একটি ফজিলতপূর্ণ মাস। এই মাসে সারা বিশ্বের মুসলমানরা সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত উপবাস করে থাকেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন