English

31 C
Dhaka
শুক্রবার, জুলাই ১, ২০২২
- Advertisement -

ইসি গঠন: চূড়ান্ত বাছাইয়ের বৈঠকে অনুসন্ধান কমিটি

- Advertisements -

নতুন প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার বাছাই চূড়ান্ত করতে নিজেদের মধ্যে পঞ্চম বৈঠকে বসেছে অনুসন্ধান কমিটি। আজ শনিবার (১৯ ফেব্রুয়ারি) সোয়া ১১টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে এ বৈঠক শুরু হয়েছে।

এতে সভাপতিত্ব করছেন আপিল বিভাগের বিচাপতি ও অনুসন্ধান কমিটির সভাপতি ওবায়দুল হাসান। কমিটির সদস্যরা হলেন- হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা হিসাব নিয়ন্ত্রক ও নিরীক্ষক (সিএজি) মুসলিম চৌধুরী, সরকারি কর্মকমিশন (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন ও কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।

Advertisements

বৈঠকে সাচিবিক দায়িত্ব পালন করছেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) সামসুল আরেফিন।

ব্যাপক আলোচনার মধ্যে ইসিতে নিয়োগে ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন’ গত ২৭ জানুয়ারি সংসদে পাস হয়। এরপর ৫ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এ কমিটি গঠন করে দেন।

অনুসন্ধান কমিটি গঠনের ১২ দিনে নিজেরা চার দফা বৈঠক করেছেন। বিশিষ্টজনদের সঙ্গেও করেছেন চার দফা বৈঠক। এর মধ্যে এ কমিটি তিন শতাধিক নামের প্রস্তাব পেয়েছে  বিভিন্ন রাজনৈতিক দল, সংগঠন ও ব্যক্তির কাছ থেকে। এখন সুপারিশ চূড়ান্ত করার প্রক্রিয়া চলছে।

Advertisements

ছয় সদস্যের অনুসন্ধান কমিটির পরবর্তী সিইসি এবং নির্বাচন কমিশনার পদে নিয়োগের জন্য ১০ জনের নামের তালিকা রাষ্ট্রপতির কাছে প্রস্তাব করার কথা।

ওই তালিকা থেকে অনধিক পাঁচজনকে বেছে নিয়ে রাষ্ট্রপতি গঠন করবেন ত্রয়োদশ নির্বাচন কমিশন। তাদের মধ্যে একজন হবেন সিইসি, বাকিরা নির্বাচন কমিশনার। আর তাদের ওপরই থাকবে দ্বাদশ সংসদ নির্বাচন আয়োজনের ভার।

আইন অনুযায়ী, সার্চ কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে তাদের নামের সুপারিশ রাষ্ট্রপতিকে জমা দেওয়ার কথা। সেই হিসাবে আগামী ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত সময় হাতে রয়েছে এই কমিটির কাছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন