English

26 C
Dhaka
সোমবার, নভেম্বর ২৮, ২০২২
- Advertisement -

এসডিজি অর্জনে লিঙ্গসমতা নিশ্চিত করা জরুরি: ড. শিরীন শারমিন চৌধুরী

- Advertisements -
Advertisements
Advertisements

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নারীরা পরিবর্তন ও উন্নয়নের কার্যকর অনুষঙ্গ। উন্নত আগামী ও আরও অন্তর্ভুক্তিমূলক সমাজ বিনির্মাণে আমাদের লিঙ্গবৈষম্য দূর করে লিঙ্গ সমতা প্রতিষ্ঠা করতে হবে। প্লানেট ফিফটি ফিফটির লক্ষ্য পূরণে কাউকে পেছনে না ফেলে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন করতে লিঙ্গসমতা নিশ্চিত করা জরুরি।
ভিডিও কনফারেন্সর মাধ্যমে অস্ট্রিয়ার ভিয়েনাতে চলমান ১৩তম ‘সামিট অব ওমেন স্পিকার্স অব পার্লামেন্ট’-এর উদ্বোধনী অনুষ্ঠানে সংযুক্ত হয়ে তিনি এসব কথা বলেন।
আইপিইউ বা ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়ন, জাতিসংঘ ও অস্ট্রেলিয়ান পার্লামেন্ট যৌথভাবে এ সামিটের আয়োজন করে। সংসদের গণসংযোগ বিভাগ বিষয়টি জানিয়েছে।
স্পিকার বলেন, করোনা শুধু অর্থনীতি ও স্বাস্থ্যের ওপরই প্রভাব ফেলছে না, অসমতা-বৈষম্য এবং নারীদের প্রতি সহিংসতাকে গভীরতর করছে। যেসব নারী ও মেয়ে এই মহামারির কারণে ঘরবন্দি অবস্থায় আছে, তারা লিঙ্গবৈষম্য ও সম্মানহানির শিকার হচ্ছে। এটি সামাজিকভাবে আমাদের মোকাবিলা করা প্রয়োজন। নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও নারীদের অধিকার রক্ষার জন্য গণতন্ত্রের প্রাণকেন্দ্র হিসেবে সংসদকে আরও পর্যবেক্ষণশীল হওয়ার পাশাপাশি নিজ ক্ষমতা ও কার্যকারিতা বৃদ্ধি করতে হবে। এই ক্ষেত্রে নারী সংসদ সদস্যরা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন।
উদ্বোধনী অনুষ্ঠানে ফেডারেল কাউন্সিল অব অস্ট্রিয়ার প্রেসিডেন্ট আন্দ্রিয়া এডার গিটসথ্যালার, ন্যাশনাল কাউন্সিল অব অস্ট্রিয়ার ভাইস-প্রেসিডেন্ট ডরিস বুরস এবং ইন্টারপার্লামেন্টারি ইউনিয়নের প্রেসিডেন্ট গ্যাব্রিয়েলা চুয়েভাস ব্যারন সূচনা বক্তব্য দেন। এ ছাড়া জাতীয় সংসদ সচিবালয়স্থ শপথ কক্ষ হতে ভার্চুয়ালি সংযুক্ত হন বাংলাদেশ প্রতিনিধি দলের সদস্য রোমেনা আলী এমপি, রওশন আরা মান্নান এমপি , অ্যারোমা দত্ত এমপি ও পীর ফজলুর রহমান এমপি। এ ছাড়া শামসুল হক টুকু এমপি ও অপরাজিতা হক এমপিও অনুষ্ঠানে ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন