English

30 C
Dhaka
শনিবার, জুলাই ২, ২০২২
- Advertisement -

বঙ্গবন্ধু শিকল ভাঙার গান গেয়ে বাঙালী জাতিকে স্বাধীনতার মূলমন্ত্রে উজ্জীবিত করেছিলেন: স্পিকার

- Advertisements -

মনিরুল ইসলাম: বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাঙালীর অধিকার প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর অবদান ধ্রুবতারার মত উজ্জ্বল। তিনি বলেন, বঙ্গবন্ধু শিকল ভাঙার গান গেয়ে বাঙালী জাতিকে স্বাধীনতার মূলমন্ত্রে উজ্জীবিত করেছিলেন এবং স্বাধীন, সার্বভৌম সোনার বাংলাদেশ উপহার দিয়েছিলেন বলেই জন্মশতবর্ষে সকল বাঙালী তাকে ভালোবাসার অর্ঘ্য প্রদানের মাধ্যমে স্মরণ করেছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি আয়োজিত ‘মুজিব শতবর্ষে জাতীয় বাস্তবায়ন কমিটি প্রকাশিত গ্রন্থের প্রকাশনা উৎসব’, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের ‘বঙ্গবন্ধু স্কলার বৃত্তি ২০২১ প্রদান’ এবং ১০০ দিনব্যাপী অনুষ্ঠিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজের পুরস্কার বিতরণ ও সনদ বিতরণ প্রদান অনুষ্ঠানে উপস্থিত হয়ে স্পীকার এসব কথা বলেন। এ সময় তিনি অনুষ্ঠানের প্রধান অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে বঙ্গবন্ধু স্কলার, শেখ মুজিব কুইজ বিজয়ী এবং আয়োজন সহযোগীদের মধ্যে পুরস্কার ও ক্রেস্ট বিতরণ করেন।

Advertisements

প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আব্দুল নাসের চৌধুরী স্বাগত বক্তব্য রাখেন। বঙ্গবন্ধু কুইজের উপর বিশেষ উপস্থাপনা তুলে ধরেন প্রিয় ডট কম এর প্রধান নির্বাহী জাকারিয়া স্বপন। এছাড়াও অনুষ্ঠানে আন্তর্জাতিক প্রকাশনা ও অনুবাদ উপকমিটির আহ্বায়ক প্রফেসর ড. ফকরুল আলম, প্রকাশনা ও সাহিত্য অনুষ্ঠান উপকমিটির আহ্বায়ক সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং শিক্ষামন্ত্রী ড. দীপু মনি এমপি বক্তব্য রাখেন।

Advertisements

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, মুজিববর্ষের অনন্য দিক হলো বঙ্গবন্ধু স্কলার নির্বাচন ও বৃত্তি প্রদান। এই ধারাবাহিকতা চলমান থাকলে আগামী দিনের সোনার বাংলা গড়ে তুলতে বঙ্গবন্ধু স্কলাররা আলোকবর্তিকা হাতে নিয়ে এগিয়ে আসবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

স্পিকার বলেন, জাতির পিতার সংগ্রামী ও রাজনীতি জীবন, স্বাধীন বাংলাদেশ সৃষ্টিতে তাঁর অবদান এবং সুমহান আত্মত্যাগের উপর প্রকাশিত বস্তুনিষ্ঠ ও গবেষণাধর্মী গ্রন্থসমূহ পাঠককে আগ্রহী ও কৌতূহলী করবে এবং একইভাবে যারা বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন, আদর্শ ও দর্শন নিয়ে গবেষণা করবেন কিংবা বাংলাদেশের অভ্যুদয় ও স্বাধীনতা সংগ্রাম নিয়ে চর্চা করবেন তাদের জন্যও গুরুত্বপূর্ণ দলিল হিসেবে ভূমিকা রাখবে।

গ্রন্থসমূহের মোড়ক উন্মোচন, বঙ্গবন্ধু স্কলার বৃত্তি প্রদান এবং বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজের চুড়ান্ত পুরস্কার বিতরণ অনুষ্ঠানে জাতীয় বাস্তবায়ন কমিটির সদস্যবৃন্দ, আমন্ত্রিত মন্ত্রী ও উপাচার্যগণ, পুরস্কার বিজয়ী স্কলারগণ, আমন্ত্রিত অতিথিসহ সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন