English

35 C
Dhaka
বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০২৪
- Advertisement -

বীর মুক্তিযোদ্ধাদের ভাতা বাড়ানোর প্রস্তাব পাঠানো হয়েছে: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

- Advertisements -

বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি ভাতাসহ অন্যান্য ভাতা বাড়ানোর বিষয়টি বিবেচনার জন্য সামাজিক নিরাপত্তা কর্মসূচি সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে প্রস্তাব পাঠানো হয়েছে। কমিটির সভায় গৃহীত সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

Advertisements

মঙ্গলবার (২ জুলাই) জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে নেত্রকোনা-৩ আসনের সংসদ সদস্য ইফতিকার উদ্দিন তালুকদারের লিখিত প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

Advertisements

মন্ত্রী বলেন, বীর মুক্তিযোদ্ধাদের সুযোগ-সুবিধা বাড়ানোর জন্য সরকার প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রীর নির্দেশনার পরিপ্রেক্ষিতে ২০২২-২৩ অর্থবছর থেকে বীর মুক্তিযোদ্ধাদের মাসিক সম্মানি ভাতা ১২ হাজার থেকে বাড়িয়ে ২০ হাজার টাকা হারে দেওয়া হচ্ছে। বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি ভাতা বৃদ্ধি সংক্রান্ত কার্যক্রম সামাজিক নিরাপত্তা কর্মসূচি সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির আওতাভুক্ত। ওই কমিটিতে ভাতা বৃদ্ধির বিষয়টি বিবেচনার জন্য প্রস্তাব পাঠানো হয়েছে।

এম আব্দুল লতিফের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত সর্বশেষ গেজেট অনুযায়ী শহীদ বুদ্ধিজীবীদের মোট সংখ্যা ৫৬০। এ পর্যন্ত মোট চারটি পর্বে শহীদ বুদ্ধিজীবীর গেজেট প্রকাশ করা হয়েছে। শহীদ বুদ্ধিজীবী তালিকা প্রণয়ন একটি ধারাবাহিক প্রক্রিয়া। এ বিষয়ে একটি জাতীয় কমিটির কার্যক্রম চলমান। কমিটির সদস্যরা শহীদ বুদ্ধিজীবীর তথ্য সংগ্রহ, যাচাই-বাছাই ও গেজেট কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। আগামী ডিসেম্বর মাস পর্যন্ত এ কার্যক্রম চলমান থাকবে। এর মধ্যে তালিকার বাইরে থাকা শহীদ বুদ্ধিজীবীদের চিহ্নিত করে একটি পূর্ণাঙ্গ তালিকা করা যাবে বলে আশা করা যায়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন