English

34 C
Dhaka
বৃহস্পতিবার, অক্টোবর ৬, ২০২২
- Advertisement -

বৃটেনের রানির মৃত্যু: বাংলাদেশে তিন দিনের রাষ্ট্রীয় শোক

- Advertisements -

বৃটেনের রানি ২য় এলিজাবেথের মৃত্যুতে তিন দিনের রাষ্ট্রিয় শোক ঘোষণা করেছে সরকার। আজ থেকে আগামী তিনদিন শোক পালন করা হবে।

Advertisements

শুক্র, শনি ও রবিবার জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে বলে জানিয়েছে মন্ত্রীপরিষদ বিভাগ। আজ শুক্রবার তথ্য মন্ত্রণালয়ের প্রধান তথ্য কর্মকর্তা সুরথ কুমার সরকার এ তথ্য নিশ্চিত করেছেন।

উল্লেখ্য, ৭০ বছর সিংহাসনে থাকার পর যুক্তরাজ্যের সবচেয়ে দীর্ঘদিন রাজত্ব করা রানি দ্বিতীয় এলিজাবেথ মৃত্যুবরণ করেছেন।  তার বয়স হয়েছিল ৯৬ বছর। মৃত্যুর সময় তিনি ছিলেন স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসেলে। তার মৃত্যুতে ব্রিটিশ রাজতন্ত্রের উত্থানপতনে ভরা একটি যুগের অবসান ঘটল।

বৃহস্পতিবার বাংলাদেশ সময় মধ্যরাতের দিকে এক বিবৃতিতে বাকিংহাম প্যালেস বলেছেন: ‘রানি আজ বিকেলে বালমোরালে প্রশান্তির মধ্যে মারা গেছেন ‘৯০ পার হওয়া রানির স্বাস্থ্য বেশ ভঙ্গুর থাকলেও তিনি সীমিতভাবে সক্রিয় ছিলেন। এই ভগ্নস্বাস্থ্যের জন্যই দীর্ঘদিনের ঐতিহ্য ভেঙে নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাসকে নিযুক্তি দিয়েছেন বাকিংহাম প্যালেসের বদলে বালমোরালে বসেই। দুদিন আগে তার একটি নির্ধারিত অনলাইন বৈঠকও বাতিল করা হয়।

Advertisements

বৃহস্পতিবার দুপুর থেকেই রানির স্বাস্থ্য নিয়ে চিকিৎসকদের উদ্বেগ বেড়ে যায়। তখনই অনেকে একটা অশনি সংকেত বোধ করতে থাকেন। রাজপরিবারের সব সদস্য তার স্কটিশ এস্টেট বালমোরালে জড়ো হতে থাকায় উদ্বেগ বেড়ে যায়।

রানি দ্বিতীয় এলিজাবেথ ১৯৫২ সালে সিংহাসনে বসেন। পরের সাত দশকে বিশাল সামাজিক পরিবর্তনের সাক্ষী হন। দ্বিতীয় এলিজাবেথের জীবনাবসানে তার জ্যেষ্ঠ পুত্র সাবেক প্রিন্স অব ওয়েলস চার্লস নতুন রাজা হবেন। কমনওয়েলথভুক্ত দেশগুলোর মধ্যে ১৪টির নিয়মতান্ত্রিক রাষ্ট্রপ্রধান হবেন তিনি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন