English

28 C
Dhaka
শনিবার, এপ্রিল ১৩, ২০২৪
- Advertisement -

রাষ্ট্রপতি পদটি লাভজনক নয়: ইসি আলমগীর

- Advertisements -

রাষ্ট্রপতি পদটি লাভজনক নয়, তাই সাবেক দুর্নীতি দমন কমিশনার মো. সাহাবুদ্দিনের রাষ্ট্রপতি পদে আসীন হতে কোনো বাধা নেই মন্তব্য করে নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, দুদকের আইনে বলা আছে- কমিশনাররা লাভজনক পদে যেতে পারবেন না। কিন্তু নির্বাচন কমিশন যখন এটা করেছে, তখন আইন-কানুন জেনেই এটার সিদ্ধান্ত নিয়েছে।

বিচারপতি সাহাবুদ্দীন সাহেব যখন রাষ্ট্রপতি পদে অধিষ্ঠিত হয়েছিলেন তখন এটি নিয়ে কোর্টে একটি মামলা হয়েছিল। কারণ বিচারপতির ক্ষেত্রেও একই আইন যে, উনারা লাভজনক পদে যেতে পারবেন না।

আজ মঙ্গলবার নির্বাচন ভবনে নিজের কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

তিনি বলেন, যেহেতু ওই সময়ে একটি মামলা হয়েছিল এবং ওই মামলায় হাইকোর্ট একটি রায় দিয়েছিলেন। সেখানে বলে দিয়েছেন যে, না। এতে কোনো বাধা নেই এবং সেই আদেশের বিরুদ্ধে কোনো আপিলও হয়নি। অতএব যেহেতু আমাদের সামনে উচ্চ আদালতের একটি সুনির্দিষ্ট উদাহরণ রয়েছে যে, মহামান্য রাষ্ট্রপতির পদকে লাভজনক পদ বলা যাবে না এবং ওই রায়ে বলা আছে, লাভজনক পদ বলতে বোঝাবে প্রজাতন্ত্রের যারা কর্মকর্তা-কর্মচারী তাদের। এটি স্পষ্ট বলা আছে। অতএব এটি উনার (মো. সাহাবুদ্দিন) জন্য প্রযোজ্য নয়। উনার রাষ্ট্রপতি পদে আসীন হতে আইনগত কোনো বাধা নাই বলে জানান তিনি।

নির্বাচন ডিসেম্বরের শেষ সপ্তাহে বা জানুয়ারির প্রথম সপ্তাহে হবে এমন কথা কখনও বলিনি উল্লেখ করে মো. আলমগীর বলেন, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন কমিশনের পরিকল্পনা অনুযায়ী হবে এবং সেটা হবে ডিসেম্বরে শেষ সপ্তাহ থেকে জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে।

তিনি বলেন, ডিসেম্বরের শেষ শেষ সপ্তাহ থেকে জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে নির্বাচনের জন্য এগিয়ে যাচ্ছি আমরা। কখন ভোট হবে কমিশন সভায় সেটা চূড়ান্ত হবে বলে জানান তিনি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন