English

30 C
Dhaka
মঙ্গলবার, মে ২৪, ২০২২
- Advertisement -

লকডাউনেও থেমে নেই উন্নয়ন কর্মকাণ্ড: পানি সম্পদ উপমন্ত্রী

- Advertisements -

পানি সম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম বলেছেন, লকডাউনের মধ্যেও থেমে নেই পানি উন্নয়ন মন্ত্রণালয় ও বোর্ডের উন্নয়ন কর্মকাণ্ড। নদী ভাঙ্গন রোধে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা ঝুঁকি নিয়ে সারাদেশে কাজ করে চলেছেন। বন্যার আগাম প্রস্ততি নেওয়া আছে।

Advertisements

আজ দুপুরে সচিবালয়ে নিজ কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি একথা বলেন।

এর আগে পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক ফজলুর রশীদসহ ঊর্ধ্বতন কর্মকতাদের সঙ্গে নদী ভাঙ্গন রোধে চলমান কাজের অগ্রগতি নিয়ে কথা বলেন।

পানি সম্পদ উপমন্ত্রী বলেন, বন্যা পরিস্থিতি মোকাবিলা ও ক্ষয়-ক্ষতি কমানোর জন্য সব রকম প্রস্তুতি নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। কর্মকর্তারা মাঠে রয়েছেন। করোনার মধ্যেও প্রকৌশলীরা দুর্যোগ মোকাবিলায় বিভিন্ন জেলায় দিনরাত কাজ করছেন। কোথায়ও বাঁধ ক্ষতিগ্রস্ত হলে সঙ্গে সঙ্গে তা সংস্কারের ব্যবস্থা করা হচ্ছে। যে যে এলাকায় বন্যার আশঙ্কা আছে সেখানকার প্রশাসনকে আগে ভাগেই সতর্ক করা হয়েছে। জেলা প্রশাসনকে সঙ্গে নিয়ে পানি সম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তারা যৌথভাবে কাজ করবেন বলে নির্দেশনা দেয়া আছে।

Advertisements

এনামুল হক শামীম বলেন, করোনার মহামারি থেকে আমাদের যেমন রক্ষা করতে হবে। তেমনি নদী ভাঙ্গন থেকেও মানুষকে রক্ষা করতে হবে। এজন্য আমরা স্বাস্থ্যবিধি মেনে কাজ চালিয়ে যাচ্ছি। গত বছর পানি সম্পদ মন্ত্রণালয়ের ৪০টি প্রকল্প সমাপ্তির নির্ধারিত ছিল। এরমধ্যে ৩৭টি প্রকল্পের কাজ ইতিমধ্যেই সমাপ্ত হয়েছে। কাজের সমাপ্তির হার ৯২.৫ শতাংশ। পানি সম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ডের সময়োপযোগী পদক্ষেপের কারণে বর্তমানে দেশে নদী ভাঙনের পরিমাণ সাড়ে ৩ হাজার হেক্টর। যা ২৫ বছর আগে সাড়ে ৯ হাজার হেক্টর। আর নদী রক্ষাবেক্ষণের জন্য ড্রেজিং, নদীর পাড় উঁচুকরণ, প্রশস্তকরণ এবং নদীর পাড়ে বনায়নের কার্যক্রম অব্যাহত রয়েছে।

তিনি বলেন, প্রাকৃতিক দুযোর্গের কারণে যেখানে ক্ষতি হচ্ছে সেখানেই দ্রুত গতিতে কাজ চলছে। দেশে নতুন নতুন মেগা প্রকল্প হচ্ছে। প্রধানমন্ত্রী ঘোষিত ডেল্টাপ্লান-২১০০ এর ৮০ ভাগ কাজই করবে পানি সম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ড। সর্বোপরি এ মহাপরিকল্পনা বাস্তবায়ন হলে দেশের আর কোন নদীভাঙন ও জলাবদ্ধতার সমস্যা থাকবে না।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন