English

29 C
Dhaka
বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০২৪
- Advertisement -

শিশুরা পুলিশকে ভয় পায় কেন, যে উত্তর দিলেন ডিএমপি কমিশনার

- Advertisements -

‘ছোটরা বলবে, বড়রা শুনবেন’- এমন একটি আলোচনা সভা হয়। এ সভায় উপস্থিত ছিলেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) নবনিযুক্ত কমিশনার হাবিবুর রহমান। এসময় এক শিশু প্রশ্ন করেন- শিশুরা পুলিশকে এত ভয় পায় কেন?

Advertisements

এর জবাবে ডিএমপি কমিশনার বলেন, যারা শান্তি প্রিয় মানুষ, অপরাধ করি না, অন্যায় করি না, তাদের জন্য পুলিশকে ভয় পাওয়ার কিছু নেই। যেমন, আমাদের শিশুরা পুলিশকে ভয় পায় না।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) শিশু একাডেমিতে শিশু অধিকার সপ্তাহ-২০২৩ উদযাপনের অংশ হিসেবে এ আলোচনা সভা হয়। সভায় ডিএমপি কমিশনার শিশুদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

Advertisements

তিনি বলেন, আমাদের দেশটার আগে নাম ছিল পাকিস্তান, তার আগে ভারত, তার আগে বৃটিশদের মধ্যে ছিল। সেসময় ব্রিটিশরা পুলিশকে ব্যবহার করে অন্যায্য কর আদায়ের জন্য ব্যবহার করতো। সেই জায়গা থেকে মানুষের মাঝে পুলিশভীতি তৈরি হয়। যারা ভালো মানুষ তাদের জন্য ভয়ের কিছু নেই। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে যারা পুলিশে আছেন তারা তো আমাদের পুলিশ। আমাদেরই আত্মীয়-স্বজন। তাই শিশুদের পুলিশকে কখনো ভয় পাওয়ার কিছু নেই।

সুবিধাবঞ্চিত শিশুদের জন্য পুলিশের ভাবনা কী, এমন প্রশ্নের জবাবে হাবিবুর রহমান বলেন, বিভিন্ন এনজিও যারা সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে কাজ করে, পুলিশ তাদের কাছে এসব শিশুদের পৌঁছে দেয়। এছাড়া পুলিশের একটা ইউনিট আছে, যারা হারিয়ে যাওয়া বা সুবিধাবঞ্চিত শিশুদের আশ্রয়ের ব্যবস্থা করে এবং পরিবারের কাছে ফিরিয়ে দেওয়ার ব্যবস্থা করে।

ডিএমপি কমিশনার আরও বলেন, পুলিশের কাজ যতটা না আইন দিয়ে, তার চেয়ে বেশি মানবিকতা দিয়ে করার প্রত্যয়ে কাজ করছে বাংলাদেশ পুলিশ। সারাদেশের সব থানায় শিশুদের জন্য আলাদা ডেস্ক আছে। যেখানে শিশুরা সরাসরি তাদের অভিযোগ জানাতে পারে।

ছেলেধরা প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ছেলেধরা বলে কেউ নেই।

এরকম কোনো ধরনের বিপদের আশঙ্কা পেলে শিশুদের ৯৯৯ এ ফোন দিয়ে জানানোর আহ্বান জানান তিনি।

পুলিশ বন্ধুরা রাগ করে কথা বলে কেন, শিশুদের এমন প্রশ্নের জবাবে অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান বলেন, পুলিশও তোমাদের মতোই মানুষ। পুলিশের কাজ আসলে অনেক কঠিন। ট্রাফিক পুলিশের কথা বললে তারা রোদ-বৃষ্টির মাঝেই কাজ করেন। প্রকৃতির ডাকে সাড়া দেওয়ার সময় পান না। তাই হয়তো তাদের কথাগুলো শুনতে কঠিন লাগে। আবার, থানাতেও পুলিশ সারারাত জেগে থাকে। এ কারণেও হয়তো তাদের মেজাজ, মন-মানসিকতা একটু কঠোর হয়ে যায়। মানসিক স্ট্রেসের জন্য হয়তো পুলিশ সুন্দর করে কথা বলতে পারে না। তবে স্বাভাবিক মানুষের মতোই পুলিশের ভেতরেও ভালোবাসা আছে, সুন্দর মন আছে।

দ্রুত ঢাকাবাসীর অভিযোগ শোনার জন্য ‘ম্যাসেজ টু কমিশনার’ নামে একটি হটলাইন সেবা চালু করা হবে। যাতে যে কেউ কমিশনারের কাছে সরাসরি অভিযোগ জানাতে পারেন বলে জানান ডিএমপি কমিশনার।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনাম, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ফেরদৌসী বেগম।

স্বাগত বক্তব্য দেন শিশু একাডেমির মহাপরিচালক আনজীর লিটন। সভাপতিত্ব করেন শিশু প্রতিনিধি আফিফা রহমান। মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন শিশু প্রতিনিধি নীহারিকা বিনতে জামান নিধি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন