English

31 C
Dhaka
সোমবার, আগস্ট ১৫, ২০২২
- Advertisement -

সংস্কৃতি প্রতিমন্ত্রীর সঙ্গে জাপানের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

- Advertisements -

বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি (H.E. Mr. Naoki ITO) আজ সকালে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি’র সঙ্গে তাঁর সচিবালয়স্থ কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন।

Advertisements

সাক্ষাতে বাংলাদেশ-জাপান কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে দু’দেশের মধ্যে সাংস্কৃতিক বিনিময় বৃদ্ধিসহ বাংলাদেশে জাপানি স্থপতি কর্তৃক শিশু গ্রন্থাগার স্থাপন ও বাংলাদেশ-জাপান যৌথ চিত্র প্রদর্শনী আয়োজনের বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

জাপানের রাষ্ট্রদূত জানান, জাপানের প্রখ্যাত স্থপতি আন্দো তাদাও (Mr. Ando Tadao) বাংলাদেশের শিশুদের জন্য মনোরম স্থাপত্য নকশায় একটি নান্দনিক শিশু গ্রন্থাগার স্থাপন করতে ইচ্ছুক। তিনি বিশ্ববিখ্যাত স্থপতি লুই আই কানের নকশায় তৈরি ল্যান্ডমার্ক স্থাপনা জাতীয় সংসদ দেখে বাংলাদেশে এটি নির্মাণে অনুপ্রাণিত হন। রাষ্ট্রদূত দৃষ্টিনন্দন এ শিশু গ্রন্থাগারের জন্য জমি বরাদ্দ ও নির্বাচনের বিষয়ে প্রতিমন্ত্রীর সহযোগিতা কামনা করে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ উদ্যোগ খুব পছন্দ করেছেন এবং তিনি হাতিরঝিলে ঢাকা অপেরা হাউজের জন্য বরাদ্দকৃত জায়গায় এ গ্রন্থাগার নির্মিত হতে পারে বলে মত প্রকাশ করেন।

প্রতিমন্ত্রী শিশু গ্রন্থাগার নির্মাণের বিষয়ে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দিয়ে বলেন, এ বিষয়ে প্রস্তাব তৈরিপূর্বক প্রধানমন্ত্রীর কার্যালয়ে সারসংক্ষেপ প্রেরণ করা হবে। তিনি এসময় ঢাকা অপেরা হাউজ নির্মাণের বিষয়ে জাপানের সহযোগিতা কামনা করেন।

Advertisements

রাষ্ট্রদূত বলেন, আগামী ডিসেম্বর, ২০২২ মাসে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, জাপান দূতাবাস বাংলাদেশ ও বাংলাদেশ দূতাবাস জাপানের যৌথ আয়োজনে বাংলাদেশ ও জাপানের চিত্রশিল্পীদের অংশগ্রহণে ঢাকায় জাতীয় জাদুঘর বা শিল্পকলা একাডেমিতে একটি যৌথ চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হবে। রাষ্ট্রদূত এ প্রদর্শনী আয়োজনের বিষয়ে প্রতিমন্ত্রীর সহযোগিতা কামনা করেন। প্রতিমন্ত্রী এ বিষয়ে মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

সাক্ষাৎকালে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অসীম কুমার দে, প্রতিমন্ত্রীর একান্ত সচিব মোহাম্মদ আলতাফ হোসেন ও উপসচিব মোহাম্মদ খালেদ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন