English

31 C
Dhaka
শনিবার, অক্টোবর ১, ২০২২
- Advertisement -

সাবেক নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার আর নেই

- Advertisements -

সদ্য সাবেক নির্বাচন কমিশনার (ইসি) মাহবুব তালুকদার মারা গেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ বুধবার দুপুরে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

এই সাবেক নির্বাচন কমিশনারের মেয়ে আইরিন মাহবুব গণমাধ্যমকে তার বাবার মৃত্যুর তথ্য নিশ্চিত করেন।

মাহবুব তালুকদার দীর্ঘদিন ধরে ক্যানসারে ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর। তিনি স্ত্রী, এক ছেলে, দুই মেয়েসহ অসংখ্য আত্মীয়স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

Advertisements

আইরিন জানান, আজ দুপুর ১২টার দিকে তার বাবা অসুস্থ হয়ে পড়েন। তাকে ইউনাইটেড হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা জানান, তিনি ম্যাসিভ হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়েছেন। বেলা একটার দিকে চিকিৎসাধীন অবস্থায় মারা যান মাহবুব তালুকদার।

মাহবুব তালুকদার ১৯৪২ সালের ১৩ ফেব্রুয়ারি নেত্রকোনার পূর্বধলা উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি নবাবপুর উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক, ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি অর্জন করেন।

মাহবুব তালুকদার একাধারে সাংবাদিক, কবি, সাহিত্যিক এবং সরকারি আমলা ছিলেন। আধুনিক বাংলা সাহিত্যের একজন প্রখ্যাত কবি ও শিশুসাহিত্যিক তিনি। শিশুসাহিত্যে বিশেষ অবদানের জন্য তিনি ২০১২ সালে বাংলা একাডেমি পুরস্কার পান।

তিনি তার কর্মজীবনে সর্বশেষ ২০১৭ সালের ১৫ ফেব্রুয়ারি কে এম নুরুল হুদার নেতৃত্বে গঠিত নির্বাচন কমিশনের সদস্য হিসেবে পাঁচ বছরের জন্য নিয়োগ পান। তাদের মেয়াদ শেষ হয় গত ১৪ ফেব্রুয়ারি।

Advertisements

রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সময় মাহবুব তালুকদার তার সহকারী প্রেস সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

এর আগে মাহবুব তালুকদার ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অংশ নেন এবং মুজিবনগর সরকারের তথ্য মন্ত্রণালয়ে যোগ দেন। পরবর্তী সময়ে তিনি সরকারি চাকরির ধারাবাহিকতায় বঙ্গবভনে পাঁচ বছর অবস্থানকালে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

১৯৭২ সালের ২৪ জানুয়ারি রাষ্ট্রপতি আবু সাঈদ চৌধুরীর বিশেষ কর্মকর্তা হিসেবে নিয়োগ পান মাহবুব তালুকদার। এরপর রাষ্ট্রপতি মোহাম্মদউল্লাহর জনসংযোগ কর্মকর্তা হিসেবে কাজ করেন।

তিনি শিল্পকলা একাডেমির মহাপরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন। ১৯৯৯ সালে অতিরিক্ত সচিব হিসেবে চাকরি থেকে অবসর নেওয়ার আগ পর্যন্ত বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থায় অধিষ্ঠিত ছিলেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন