English

27 C
Dhaka
সোমবার, মে ৬, ২০২৪
- Advertisement -

এনডিএমএ গঠন: ত্রাণ মন্ত্রণালয়ের সাহসী পদক্ষেপ

- Advertisements -

বাংলাদেশ একটি দুর্যোগপ্রবণ দেশ। প্রাকৃতিক দুর্যোগের মধ্যে বন্যা এবং ঘূর্ণিঝড় মোকাবেলায় সরকার যথেষ্ঠ সক্ষমতার পরিচয় দিয়েছে। কিন্তু ভূমিকম্পের কোন পূর্বাভাস না থাকায় ভূমিকম্পের ঝুঁকির মধ্যে রয়েছে বাংলাদেশ। এক্ষেত্রে মাঝারি আকারের ভূমিকম্প আঘাত হানলেও শুধুমাত্র ঢাকা শহরেই নয় লক্ষ ঘরবাড়ি ধ্বংস্তূপে পরিণত হবে।

Advertisements

ভৌগলিক কারণেই বাংলাদেশ ভূমিকম্পপ্রবণ অঞ্চলে অবস্থিত। ভূমিকম্প সহ বড় ধরনের দুর্যোগ পরবর্তী উদ্ধার কার্যক্রম পরিচালনার জন্য দক্ষ, প্রশিক্ষিত ও আন্তর্জাতিক মানের উদ্ধারকর্মী তৈরির জন্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। জাতিসংঘের অনুমোদিত ইন্টারন্যাশনাল সার্চ এন্ড রেসকিউ কোঅর্ডিনেশন গ্রুপ এর সদস্যপদ গ্রহণ এবং বাংলাদেশে ইমার্জেন্সি সার্চ এন্ড রেসকিউ টিম গঠন ও স্বীকৃতির জন্য সংশ্লিষ্ট গাইডলাইন অনুসারে ন্যাশনাল ডিসাস্টার ম্যানেজমেন্ট অথরিটি (এনডিএমএ) গঠনের প্রক্রিয়া শুরু হয়েছে বহুদিন ধরে।

এ উপলক্ষে ২৫ এপ্রিল ২০২৪ তারিখ মন্ত্রণালয়ের উদ্যোগে হোটেল ইন্টার কন্টিনেন্টালে আয়োজিত আরবান রেসিলিয়েন্স প্রজেক্ট (ইউআরপি) প্রকল্পের ডিডিএম পার্ট এর “শেয়ারিং ওয়ার্কশপ ও আছিএভেমেন্টস এন্ড লেয়ার্নিংস অফ ট্রেনিং, এক্সারসাজেস এন্ড ড্রিলস (টিইডি) প্রোগ্রাম এন্ড এস্টাব্লিশমেন্ট অফ ন্যাশনাল ডিসাস্টার ম্যানেজমেন্ট অথরিটি (এনডিএমএ)” কর্মশালার আয়োজন করা হয়।

Advertisements

ডিজি ডিডিএম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের নতুন প্রতিমন্ত্রী মোঃ মহিববুর রহমান এমপি, বিশেষ অতিথি মন্ত্রণালয়ের সচিব কামরুল হাসান এনডিসি ও ইউএনডিপি বাংলাদেশের রেসিডেন্ট রিপ্রেজেন্টেটিভ স্টেফান লিলার। অনুষ্ঠানে মন্ত্রণালয়, ডিডিএম, সশস্ত্র বাহিনী বিভাগ, ইউএনআরসি, ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স, বাংলাদেশ পুলিশ, সিপিপি, ইউএসএইড, জাইকা সহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি উপস্থিত ছিলেন।

কর্মশালার প্রধান অতিথি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোঃ মহিববুর রহমান এমপি এনডিএমসি গঠনের ঘোষণা করে বলেন, আজ একটি শুভক্ষণ। দীর্ঘদিনের প্রতীক্ষার অবসান হলো। ভূমিকম্প প্রবণ বাংলাদেশে আইএনএসআরএজি অ্যাক্রিডিটিশন অত্যন্ত জরুরী। এ কার্যক্রমে সকলের অংশগ্রহণের জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে তাঁর মন্ত্রণালয় ভূমিকম্প মোকাবেলায় কাজ করে যাচ্ছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন