English

30 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

টেলিযোগাযোগ মন্ত্রীর সাথে সাক্ষাতকালে ভুটানের রাষ্ট্রদূত

- Advertisements -
Advertisements
Advertisements

ভূটান বাংলাদেশ থেকে ইন্টারনেট ব‌্যান্ডউইডথ এবং ‘বিল্ড ভুটান‘ কর্মসূচি বাস্তবায়নে বাংলাদেশ থেকে গ্রাফিক্স ডিজাইন ও মাল্টিমিডিয়া বিষয়ক মাস্টার ট্রেইনার নেওয়ার আগ্রহ ব‌্যক্ত করেছে। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার-এর সাথে আজ বুধবার তাঁর বাংলাদেশ সচিবালয়স্থ দপ্তরে বাংলাদেশে ভূটানের রাষ্ট্রদূত রিনচেন কুয়েনতসি সৌজন‌্য সাক্ষাতকালে ভূটান সরকারের এই আগ্রহের কথা ব‌্যক্ত করেন।
সাক্ষাতকালে তারা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়াদি বিশেষ করে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট বাংলাদেশ থেকে ইন্টারনেট ব‌্যান্ডউইডথ আমদানি করার বিষয়ে ভুটানের প্রধানমন্ত্রীর প্রস্তাবের ধারাবাহিকতায় ব‌্যান্ডউইডথ নেওয়ার প্রস্তাব নিয়ে আলোকপাত করা হয়। গত মার্চে ভূটানের প্রধানমন্ত্রী বাংলাদেশ সফরকালে এ প্রস্তাব ব‌্যক্ত করেন। বৈঠকে ব‌্যান্ডউডথের সুবিধাজনক রেট নিয়েও আলোকপাত হয়।
ভূটান-ভারত -বাংলাদেশ যাতে সুবিধাজনক ট্রান্সমিশান রেট পায় সে বিষয়টি নিয়ে আলোকপাত হয়।
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বাংলাদেশ ও ভূটানের মধ্যকার বিদ্যমান চমৎকার বন্ধুপ্রতীম সম্পর্ক অত্যন্ত তাৎপর্যপূর্ণ ও ঐতিহাসিক বলে উল্লেখ করেন। তিনি মহান মুক্তিযুদ্ধে ভূটানের সহযোগিতা এবং স্বাধীন বাংলাদেশের প্রথম স্বীকৃতি প্রদানকারী দেশ হিসেবে ভুটানের ভুমিকা তুলে ধরেন এবং ভুটানের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি বলেন, বাংলাদেশ ও ভুটানের ভু-প্রকৃতি, ইতিহাস, ঐতিহ্য এবং জীবন ধারা প্রায় এক ও অভিন্ন। তিনি দেশের ডিজিটাল প্রযুক্তি বিকাশে বাংলাদেশের অগ্রগতি তুলে ধরে বলেন, ডিজিটাল প্রযুক্তি বিকাশে পৃথিবীর যে কয়টি দেশ এগিয়ে বাংলাদেশ তার মধ্যে অন্যতম। প্রধানমন্ত্রী শেখ হাসিনা‘র দূরদৃষ্টি সম্পন্ন ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি বিশ্বে অনুকরণীয় ‍ দৃষ্টান্ত স্থাপন করেছে বলে তিনি উল্লেখ করেন। দেশে কম্পিউটার প্রযুক্তি বিকাশের অগ্রদূত জনাব মোস্তাফা জব্বার বলেন, আমরা দেশের প্রতিটি ইউনিয়নে ডিজিটাল সংযোগ পৌঁছে দিয়েছি। ১৯৯৭ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোবাইল ফোন সাধারণের নাগালে পৌঁছে দিতে গৃহীত যুগান্তকারি কর্মসূচির ধারাবাহিকতায় দেশে ১৭ কোটি মোবাইল সীম ব‌্যবহৃত হচ্ছে। দেশের কারখানা থেকে শতকরা ৭০ ভাাগ মোবাইল সেটের চাহিদা পূরণ করতে সক্ষম। আমরা ৫জি মোবাইল সেট উৎপাদন ও রপ্তানি করছি।
রাষ্ট্রদূত ভুটান ও বাংলাদেশের মধ্যকার ঐতিহাসিক সম্পর্ককে আগামী দিনগুলোতে অনন্য এক উচ্চতায় উপনীত করতে তার প্রচেষ্টার কথা ব্যক্ত করেন। তিনি বাংলাদেশের অব্যাহত অগ্রগতি বিশেষ করে ডিজিটাল প্রযুক্তি খাতের অগ্রগতির প্রশংসা করেন। তিনি বলেন বাংলাদেশ ভুটানের পরিক্ষিত বন্ধুই নয়, গুরুত্বপূর্ণ বাণিজ্যিক অংশিদার।
মন্ত্রী বিন্ড ভুটান কর্মসূচি বাস্তবায়নে সম্ভাব‌্য সব ধরণের প্রযুক্তিগত সহযোগিতা প্রদানে প্রতিশ্রুতি ব‌্যক্ত করেন। অনুষ্ঠানে বিটিসিএল ব‌্যবস্থাপনা পরিচালক ড. রফিকুল মতিন, সাবমেরিন ক‌্যাবল কোম্পানি লিমিটেডের ব‌্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক সাবাব বিন আহমেদ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন