English

31 C
Dhaka
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
- Advertisement -

নির্বাচনের আগে ডিসি-ইউএনওদের জন্য ২৬১ গাড়ি কিনছে সরকার

- Advertisements -
আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন এবং মাঠ পর্যায়ে নিরবচ্ছিন্ন পরিবহন সেবা নিশ্চিত করতে জেলা প্রশাসক (ডিসি) ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) জন্য বিলাসবহুল ২৬১টি জিপ গাড়ি কেনার নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। প্রতিটি গাড়ির দাম পড়বে এক কোটি ৪৬ লাখ ২০ হাজার টাকা। ২৬১টি জিপ ক্রয়ে মোট ব্যয় হবে ৩৮১ কোটি ৫৮ লাখ ২০ হাজার টাকা।

আজ বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল সভায় জিপ গাড়িসহ ১৫টি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

সব কেনাকাটায় মোট ব্যয় হবে এক হাজার ৯০৮ কোটি টাকা। সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন বলে সূত্র জানিয়েছে।
সূত্র জানায়, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২৩তম এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৩৪তম সভা অনুষ্ঠিত হয়। অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য একটি এবং ক্রয় কমিটির অনুমোদনের জন্য টেবিলে একটি প্রস্তাবসহ মোট ১৫টি প্রস্তাব উপস্থাপন করা হয়।
ক্রয়ের প্রস্তাবগুলোর মধ্যে কৃষি মন্ত্রণালয়ের তিনটি, বাণিজ্য মন্ত্রণালয়ের তিনটি, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের তিনটি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের তিনটি, শিল্প মন্ত্রণালয়ের দুটি এবং রেলপথ মন্ত্রণালয়ের একটি প্রস্তাবনা ছিল। 

পৃথক পাঁচটি প্রস্তাবের মাধ্যমে এক লাখ ৪০ হাজার মেট্রিক টন বিভিন্ন ধরনের সার আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এর মধ্যে সৌদি আরব থেকে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক ইউরিয়া আমদানি এবং কাফকো থেকে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া ক্রয় করবে। এ ছাড়া সেৌদি আরব থেকে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি এবং মরক্কো থেকে ৬০ হাজার মেট্রিক টন টিএসপি আমদানির প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।

এতে মোট ব্যয় হবে ৭৬৬ কোটি ৩৪ লাখ ৬২ হাজার ৩০০ টাকা। 

সভায় ২০২৩-২৪ অর্থবছরে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ছয় হাজার মেট্রিক টন মসুর ডাল ক্রয়ের একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। টিসিবির ফ্যামিলি কার্ডধারী এক কোটি পরিবারের কাছে ভর্তুকি মূল্যে বিক্রির লক্ষ্যে এই মসুর ডাল ক্রয় করা হচ্ছে। সর্বনম্নি দরদাতা প্রতিষ্ঠান বসুন্ধরা ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড এই ডাল সরবরাহ করবে। প্রতি কেজি ১১১.৮৫ টাকা হিসাবে মোট ব্যয় হবে ৬৭ কোটি ১১ লাখ টাকা।

সভায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের গ্রিন সিটি আবাসিক কমপ্লেক্স পর্দা সরবরাহ এবং স্থাপন কাজের ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসির সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান ইউরোএশিয়া ফল্টে ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ঢাকা এই পর্দা সরবরাহ করবে। এতে ব্যয় হবে তিন কোটি ১৫ লাখ ৭১ হাজার ৫১ টাকা। এ ছাড়া মাতারবাড়ী কয়লানির্ভর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র নির্মাণ প্রকল্পের প্যাকেজ নম্বর-২.১-এর পূর্ত কাজের ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন