English

29 C
Dhaka
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
- Advertisement -

নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভাণ্ডারী ঢাকায়

- Advertisements -

নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভাণ্ডারী ঢাকায় এসে পৌঁছেছেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিতে দুই দিনের রাষ্ট্রীয় সফরে তিনি ঢাকায় এলেন। তাকে আমন্ত্রণ জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। আজ সোমবার সকাল ১০টার দিকে বিদ্যা দেবী ও তার সফরসঙ্গীদের বহনকারী চার্টার্ড বিমানটি ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

Advertisements

রাষ্ট্রপতি আবদুল হামিদ বিমানবন্দরে নেপালের প্রেসিডেন্টকে অভ্যর্থনা জানান। এ সময় ২১ বার তোপধ্বনির পর, বিমানবন্দরে নেপালের প্রেসিডেন্টকে গার্ড অব অনার প্রদান করা হয়। বাংলাদেশে নেপালের রাষ্ট্রপতি পর্যায়ে এটিই প্রথম সফর। বিদ্যা দেবী ভাণ্ডারী ২২ ও ২৩ মার্চ দুইদিন ঢাকায় অবস্থান করবেন।

বিদ্যা ভান্ডারির সফরসঙ্গীদের মধ্যে রয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ কুমার গিয়াওয়ালি এবং পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রেসিডেন্টের অফিস ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও সিনিয়র কর্মকর্তারা।

Advertisements

সফরসূচি অনুযায়ী নেপালের প্রেসিডেন্ট বিমানবন্দর থেকে যাবেন সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে মুক্তিযুদ্ধের বীরদের প্রতি শ্রদ্ধা জানাতে। এরপর তিনি ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন। বিকালে নেপালের প্রেসিডেন্ট সম্মানিত অতিথি হিসেবে যোগ দেবেন বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ‘বাংলার মাটি, আমার মাটি’ থিম অনুষ্ঠানে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেখানে তাকে অভ্যর্থনা জানাবেন। নির্ধারিত সফরসূচি অনুযায়ী প্রেসিডেন্ট ভান্ডারি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে এক বিবৃতিও দেবেন।

সূত্র জানায়, বিদ্যা দেবী ভান্ডারির সফরে আকাশ ও সড়কপথে যাতায়াত সহজ করা এবং রেলপথে যোগাযোগের মাধ্যমে বাংলাদেশের সঙ্গে কানেকটিভিটি ও ব্যবসা বাড়াতে জোর দিচ্ছে নেপাল। এছাড়া দেশটি বাংলাদেশের সঙ্গে পর্যটন, জ্বালানি ও নানা ধরনের পণ্যের ব্যবসাও বাড়াতে আগ্রহী। এ জন্য বিদ্যা ভান্ডারির এবারের সফরে কানেকটিভিটি, সাংস্কৃতিক বিনিময়সহ ৪ সমঝোতা সই হবে। এছাড়া নেপালের প্রেসিডেন্ট দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন বিষয়ে বৈঠকে আলোচনা করবেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন