English

37 C
Dhaka
শুক্রবার, মে ৩, ২০২৪
- Advertisement -

ভূমি পিডিয়া ভূমি মালিকের নির্ভরযোগ্য ডিজিটাল সহযোগী হবে: ভূমি সচিব

- Advertisements -

ভূমি সচিব মোঃ খলিলুর রহমান বলেছেন, ভূমি পিডিয়াকে ভূমি মালিকের জন্য ভূমি বিষয়ক একটি নির্ভরযোগ্য ডিজিটাল সহযোগী হিসেবে তৈরি করা হচ্ছে।

আজ বৃহস্পতিবার সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত ‘ইন্টেলিজেন্ট ল্যান্ড নলেজ ম্যানেজমেন্ট সিস্টেম’ তথা ‘স্মার্ট ভূমি পিডিয়া’র উপর এক প্রশিক্ষণে সভাপতির বক্তব্যে ভূমি সচিব এই আশাবাদ ব্যক্ত করেন। প্রশিক্ষণে ভূমি মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।

Advertisements

উল্লেখ্য, গত ২৯ মার্চ ২০২৩ তারিখ প্রধানমন্ত্রী ভূমি মন্ত্রণালয়ের কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক (AI enabled) ভূমি বিষয়ক জ্ঞানকোষ ‘স্মার্ট ভূমি পিডিয়া’ উদ্বোধন করেন। এখন এই সিস্টেমকে উন্নত করে এর দ্বিতীয় সংস্করণ বাস্তবায়নের কাজ চলছে।

ভূমি সচিব বলেন, ভূমি পিডিয়ার উদ্দেশ্য হচ্ছে কথোপকথনের মাধ্যমে সাধারণ মানুষ যেন ভূমি বিষয়ক প্রয়োজনীয় তথ্য এবং প্রযোজ্য ক্ষেত্রে যেন পরামর্শ পেতে পারেন তা নিশ্চিত করা। এছাড়া, ভূমি ব্যবস্থাপনায় সুশাসন নিশ্চিত করার একটি গুরুত্বপূর্ণ উপাদান ভূমির ‘প্রাতিষ্ঠানিক স্মৃতি’ (Institutional Memory) গড়ে তুলতেও অবদান রাখবে এই সিস্টেম।

খলিলুর রহমান আরও বলেন, দক্ষ, স্বচ্ছ ও জনবান্ধব ভূমি ব্যবস্থাপনা প্রতিষ্ঠা করা এবং ভূমি মন্ত্রণালয়ের ওপেন ডাটা গভার্নেন্স নীতি ও সরকারের তথ্য অধিকার বিষয়ক নীতি বাস্তবায়নেও ভূমি পিডিয়া ভূমিকা রাখবে।

Advertisements

এসময় সচিব জানান কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক স্বতন্ত্র মডেলের ভূমি পিডিয়াকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে (AI Model Training)। এছাড়া সক্রিয় শিখনের (Active Learning) জন্য ভূমি সেবা প্রদানকারী কর্মকর্তা ও ভূমি সেবা গ্রহীতাদের ভূমি পিডিয়া ব্যবহার করার জন্য উৎসাহিত করা হবে বলে উল্লেখ করেন তিনি। প্রাথমিক অবস্থায় কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক সিস্টেমকে প্রশিক্ষণ দেওয়া বহুমুখী এবং সময়সাপেক্ষ ব্যাপার উল্লেখ করে সচিব আশা প্রকাশ করে বলেন, একবার স্থিতিশীল হয়ে গেলে ভূমি পিডিয়া সকলের ভূমি বিষয়ক নির্ভরযোগ্য সহযোগী হিসেবে কাজ করবে।

এসময় বাংলায় লেখা ও বলার বৈশিষ্ট্য সহ ভূমি পিডিয়ার কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক চ্যাটবট ‘ভূমি এডভাইজার’ ভূমি মন্ত্রণালয়ের স্মার্ট ভূমিসেবা উদ্যোগের অন্যতম ভিত্তি বলে উল্লেখ করেন ভূমি সচিব।

প্রসঙ্গত, আইন, অধ্যাদেশ, রাষ্ট্রপতির আদেশ, বিধিমালা, নীতিমালা, নির্দেশিকা, পরিপত্র, প্রজ্ঞাপন, ম্যানুয়াল, গেজেট ও অন্যান্য সকল ধরণের ভূমি বিষয়ক ডকুমেন্ট ভূমি পিডিয়ায় পাওয়া যাচ্ছে। এছাড়া পরবর্তীতে এখানে আলোচনার জন্য থাকবে ফোরাম এবং ব্লগ। ভূমি বিষয়ক বিবিধ বাস্তব সমস্যা এবং এর থেকে উত্তরণের উপায়ও জানা যাবে ভূমি পিডিয়া থেকে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন