English

35 C
Dhaka
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
- Advertisement -

সড়ক নিরাপত্তা প্রত্যাহারের বিষয়ে জানতে চাইলেন মার্কিন রাষ্ট্রদূত

- Advertisements -

সড়ক নিরাপত্তা প্রত্যাহারের বিষয়ে জানতে চেয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের কাছে জানতে চেয়েছেন ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস।

বুধবার দুপুরের পরে সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে এ প্রশ্ন করেন তিনি। তা ছাড়া বৈঠকে যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতি নিয়েও আলোচনা হয়েছে বলে জানা গেছে।

বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত জানতে চেয়েছিলেন, হঠাৎ করে কেন সড়ক নিরাপত্তা (রোড প্রোটেকশন) উঠিয়ে নেওয়া হয়েছে।

জবাবে তিনি রাষ্ট্রদূতকে বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানিয়ে দেওয়া হয়েছিল, এ ব্যবস্থাটি পরিবর্তন করা হচ্ছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মার্কিন রাষ্ট্রদূতকে এ বিষয়টিই (আনসার গার্ড রেজিমেন্ট দিয়ে নিরাপত্তা) আবার বলা হয়েছে। একই সঙ্গে নিশ্চিত করা হয়েছে, কূটনীতিকপাড়ায় কোনো ধরনের নিরাপত্তার ব্যাঘাত ঘটবে, এ রকম কোনো কিছু হতে দেবেন না। কূটনীতিকপাড়া ও তাদের (কূটনীতিক) চলাচল যাতে নিরাপদ থাকে, সেই ব্যবস্থা করা হবে।

গত ১৫ মে থেকে যুক্তরাষ্ট্রসহ চারটি দেশের রাষ্ট্রদূতদের চলাচলের সময় দেওয়া বাড়তি নিরাপত্তা প্রত্যাহার করা হয়।

তখন সরকারের পক্ষ থেকে বলা হয়, ২০১৬ সালের ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার পর থেকে চারটি দেশের রাষ্ট্রদূতদের বাড়তি নিরাপত্তা দেওয়া হচ্ছিল। বর্তমান আইন–শৃঙ্খলা পরিস্থিতিতে তার আর দরকার নেই। এখন কোনো দেশ প্রয়োজন মনে করলে আনসার বাহিনীর মাধ্যমে ওই সেবা নিতে পারবে। সে জন্য আনসার সদস্যদের বিশেষ প্রশিক্ষণ দিয়ে আনসার গার্ড রেজিমেন্ট গড়ে তোলা হয়েছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন