English

27 C
Dhaka
রবিবার, আগস্ট ১৪, ২০২২
- Advertisement -

আজ ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০২১

- Advertisements -

আজ ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস। নানা কর্মসূচির মধ্য দিয়ে দেশে এ বছর সরকারিভাবে ৫ম বারের মতো দিবসটি পালিত হবে। এবারে দিবসটির প্রতিপাদ্য “গতিসীমা মেনে চলি, সড়ক দুর্ঘটনা রোধ করি”। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বাণী দিয়েছেন।

Advertisements

রাষ্ট্রপতি তার বাণীতে সড়ক নিরাপত্তা কার্যক্রম টেকসই করতে সংশ্লিষ্ট সবাইকে নিষ্ঠার সাথে কাজ করার আহ্বান জানিয়েছেন। এবং জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২১’ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সাফল্য কামনা করেন। রাষ্ট্রপতি আশা করেন এ আয়োজন নিরাপদ সড়ক নিশ্চিতে জনগণের মাঝে ব্যাপক সচেতনতা সৃষ্টি করতে সহায়ক হবে।

আজ থেকে ২৮ বছর আগের এই দিনে বান্দরবানে শুটিংয়ে থাকা স্বামী ইলিয়াস কাঞ্চনের কাছে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় নিহত হন জাহানারা কাঞ্চন। সেই থেকে নিরাপদ সড়কের জন্য আন্দোলন করে আসছেন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। ‘পথ যেন হয় শান্তির, মৃত্যুর নয়’ এই স্লোগান নিয়ে গড়ে তুলেন সামাজিক সংগঠন- নিরাপদ সড়ক চাই (নিসচা)। এই আন্দোলেনের ধারাবাহিকতায় এ বছর ৫ম বারের মতো দিনটি জাতীয়ভাবে পালিত হচ্ছে।

Advertisements

২০১৭ সালের ৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই দিনটিকে জাতীয় নিরাপদ সড়ক দিবস ঘোষণা করা হয়।

জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে নিসচা বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। দিবসটি উপলক্ষে সারাদেশ ব্যাপী নিসচার শাখা কমিটি মাসব্যাপী নানা সচেতনমুলক কর্মসূচি পালন করে আসছে। আজ এক যোগে সারা দেশে দিবসটি বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পালন করবে নিরাপদ সড়ক চাই (নিসচা)।
এদিকে আজ ২২ অক্টোবর ২০২১ শুক্রবার বিকেল সাড়ে ৪টায় ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ ও মরহুমা জাহানারা কাঞ্চনের ২৮তম শাহাদাৎবার্ষিকীতে নিরাপদ সড়ক চাই (নিসচা) প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন তার ফেসবুক পেজ থেকে লাইভে দিকনির্দেশনামূলক বক্তব্য প্রদান করবেন বলে এক বিবৃতি দিয়েছে নিসচা কেন্দ্রীয় কমিটি। বিবৃতিতে শাখা সমূহগুলোকে ফেসবুক পেজে যুক্ত হয়ে চেয়ারম্যান মহোদয়ের বক্তব্য শোনার আহবান জানানো হয়েছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন