English

31.1 C
Dhaka
বুধবার, মে ২৫, ২০২২
- Advertisement -

বিডিবিএল নিসচার আয়োজনে ২দিনব্যাপী ‘সড়ক দুর্ঘটনারোধে সচেতনতা বৃদ্ধিমুলক প্রশিক্ষণ কর্মশালা’ অনুষ্ঠিত

- Advertisements -

বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিঃ এর তত্বাবধানে ও নিরাপদ সড়ক চাই (নিসচা) কেন্দ্রীয় কমিটির আয়োজনে ২ দিনব্যাপী ‘সড়ক দুর্ঘটনারোধে গাড়ি চালকদের করনীয় সম্পর্কিত আত্মরক্ষা ও সচেতনতাবৃদ্ধিমুলক প্রশিক্ষণ কর্মশালা’ অনুষ্ঠিত হয়েছে। প্রশিক্ষণ কর্মশালাটি নিসচা প্রধান কার্যালয়ে ১২মার্চ থেকে ১৩মার্চ দুইদিন ব্যাপী অনুষ্ঠিত হয়। আজ ছিলো অনুষ্ঠানের শেষ দিন। প্রশিক্ষন কর্মশালায় অংশগ্রহন করেন বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিঃ এর চালক ও সাপোর্টিং স্টাফবৃন্দ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড ব্যবস্থাপনা পরিচালক ও সিইও জনাব কাজী আলমগীর এবং প্রধান বক্তা ও প্রশিক্ষক নিরাপদ সড়ক চাই কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

Advertisements

২দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় চালকদের মাঝে প্রশিক্ষন প্রদান করেন প্রধান প্রশিক্ষক নিরাপদ সড়ক চাই (নিসচা)’র মহাসচিব সৈয়দ এহসান-উল-হক কামাল ও প্রশিক্ষক হিসেবে ছিলেন নিরাপদ সড়ক চাই এর সাংগঠনিক সম্পাদক এস এম আজাদ হোসেন।

প্রশিক্ষণ কর্মশালায় চালকদের উদ্দেশ্য করে নিসচা চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বলেন, বেপরোয়া গতিতে যানবাহন চালানো, বিপজ্জনক ওভারটেক, ফিটনেসবিহীন যানবাহন, ট্রাফিক আইন লঙ্ঘন, অদক্ষ ও মাদকাসক্ত চালক কর্তৃক গাড়ি চালানো, রাস্তাঘাট নির্মাণে ত্রুটি, পথচারী-সেতু ব্যবহার না করা, ঝুঁকিপূর্ণ রাস্তা পারাপার ও আইনের যথাযথ প্রয়োগের অভাব সড়ক দুর্ঘটনার প্রধান কারণ। দুর্ঘটনার এত সব কারণ জানা থাকা সত্ত্বেও শৃঙ্খলা ফেরে না সড়কে, যা খুবই দুঃখজনক। আপনারা যারা চালক আপনারা যদি সড়ক পথে নিয়ম মেনে একটু সাবধানে গাড়ি চালান তাহলে অবশ্যই দুর্ঘটনার হার কমে আসবে। তিনি বলেন, সড়কে শৃঙ্খলা ফেরানো কঠিন নয়, দরকার শুধু আমাদের প্রয়োজনীয় কিছু পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন।তিনি চালকদের বিশেষ মেডিটেশন করান।

Advertisements

কর্মশালায় নিরাপদ সড়ক চাই এর সাংগঠনিক সম্পাদক এস এম আজাদ হোসেন চালকদের নতুন সড়ক পরিবহন আইন ২০১৮ সম্পর্কে নানা দিক তুলে ধরে বক্তব্য প্রদান করেন এবং নতুন আইনে কি কি দন্ডাদেশ রয়েছে সেসব বিষয়ে চালকদের অবগত করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড ব্যবস্থাপনা পরিচালক ও সিইও জনাব কাজী আলমগীর নিসচার এই কার্যক্রমের ভূয়শী প্রসংশা করে বলেন, সত্যিকার অর্থে নিসচা একটি ভালো উদ্যোগ গ্রহন করেছে। চালকদের প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে সড়ক দুর্ঘটনা কমিয়ে আনা অনেকটাই সম্ভব। তিনি আরো বলেন, ধারাবাহিক ভাবে পরবর্তিতে তার ব্যাংক থেকে আরো চালক ও স্টাফবৃন্দদের এই কর্মশালায় অংশগ্রহন করাবেন।

‘সড়ক দুর্ঘটনারোধে গাড়ি চালকদের করনীয় সম্পর্কিত আত্মরক্ষা ও সচেতনতা বৃদ্ধিমুলক প্রশিক্ষণ কর্মশালা’ শেষে অংশগ্রহনকারী সকল চালকদের মাঝে নিসচার সনদ পত্র ও সৌজন্যমুলক উপহার তুলে দেয়া হয়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন