English

30 C
Dhaka
শনিবার, এপ্রিল ২০, ২০২৪
- Advertisement -

লন্ডনে ভাষা শহীদদের শ্রদ্ধা জানিয়ে যা বললেন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন

- Advertisements -

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন নিরাপদ সড়ক চাই এর প্রতিষ্ঠাতা চেয়াম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। ইলিয়াস কাঞ্চন বর্তমানে লন্ডনে অবস্থান করছেন। ২১ ফেব্রুয়ারী স্থানীয় সময় রাত ১২টায় প্রথম প্রহরে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন ইলিয়াস কাঞ্চন।

ইলিয়াস কাঞ্চন বলেন, এই প্রথম তিনি দেশের বাইরে বিদেশের মাটিতে অবস্থানকালে অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এর দিনে ঐতিহাসিক ভাষা আন্দোলনের শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করলেন।

ইলিয়াস কাঞ্চনের ফেসবুক পেইজের ভিডিওতে দেখা যায় অমর একুশের ঐতিহাসিক অমর গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি… আমি কি ভুলিতে পারি’ গানের সাথে সাথে ইলিয়াস কাঞ্চন পুষ্পস্তবক অর্পণ করেন। এসময় অনেক প্রবাসীরা ইলিয়াস কাঞ্চনকে কাছে পেয়ে উচ্ছাস প্রকাশ করেন। স্থানীয় সাংবাদিকদের সাথে আলাপকালে ইলিয়াস কাঞ্চন বলেন, পৃথিবীতে কেউ কখনা ভাষার জন্য জীবন দেয়নি। আমরা একমাত্র বাঙ্গালী জাতি যারা নিজ ভাষার জন্য জীবন দিয়েছি। তাই জাতি হিসেবে আমাদের ভাষার প্রতি অগাধ ভালোবাসার জন্য ইউনেস্কো ভাষা শহীদদের আত্মত্যাগের দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দিয়েছিল সেই ১৯৯৯ সালের ১৭ নভেম্বরে।

বাঙালি জাতির ইতিহাস যতদিন এই পৃথিবীতে সমুন্নত থাকবে ততদিন বাঙালি জাতি এই মহান ভাষা সৈনিকদের নম্রচিত্তে স্মরণ করবে। তাই শ্রদ্ধা জানাই সেই সকল ভাষা শহীদ এবং ভাষা সৈনিকদের যাদের আত্নত্যাগে রচিত হয়েছে এই গৌরবান্বিত ইতিহাস।

ইলিয়াস কাঞ্চন আরো বলেন, আমাদের উপলব্ধি করতে হবে। যে জাতি ভাষার জন্য জীবন দিয়েছি তাহলে দেশের জন্য আমাদের কি করা উচিৎ। আমাদের সবারই মনে রাখতে হবে দেশটা আমাদের দেশের মানুষগুলো আমাদের। তাদের মঙ্গলের জন্য যতি আমরা সত্যিকার অর্থে দেশের উন্নয়নের স্বার্থে সকল ভেদাভেদ ভুলে আমরা সবাই যদি এক হতে পারি তাহলে যে সমস্ত শহীদরা ভাষার জন্য জীবন দিয়ে গেছেন দেশের জন্য জীবন দিয়ে গেছেন তাদের রক্তের ঋণ আমরা কিছুটা হলেও শোধ করতে পারব।

কিন্তু আমরা যদি শুধু লোক দেখানো কাজ করি। নিজেদের ভেতর দলাদলী করি, দুর্ণীতি করি তাহলে বলবো শহীদদের আমরা শুধুমাত্র লোক দেখানো শ্রদ্ধা নিবেদন করি প্রকৃত অর্থে কোন সন্মান জানাচ্ছিনা। শহীদদের সন্মান দেখাতে হলে সত্যিকারের দেশপ্রেম দিয়ে সন্মান জানাতে হবে। ইলিয়াস কাঞ্চন আরো বলেন, আমি যে আন্দোলনটি করে যাচ্ছি নিরাপদ সড়ক চাই আন্দোলন এই আন্দোলনও একদিন সফল হবে যখন সকলে মিলে আমরা একত্র হয়ে এক সাথে কাজ করব।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

৭ দিন স্কুল বন্ধের দাবি

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন