English

34 C
Dhaka
বৃহস্পতিবার, মে ২, ২০২৪
- Advertisement -

ওয়ার্ল্ড ডে অব রিমেমব্রান্স ফর রোড ট্রাফিক ভিকটিমস দিবসে নিসচার মোমবাতি প্রজ্জলন

- Advertisements -

নিরাপদ সড়ক চাই কেন্দ্রীয় কমিটির আয়োজনে আজ সন্ধ্যা ৬টায় রাজধানীর কাকরাইলে নিসচার প্রধান কার্যালয় অফিসের সামনে ওয়ার্ল্ড ডে অব রিমেমব্রান্স ফর রোড ট্রাফিক ভিকটিমস দিবস (WORLD DAY OF REMEMBRANCE for road traffic victims) উপলক্ষে মোমবাতি প্রজ্জলন করা হয়। মোম জালিয়ে অনুষ্ঠানিক উদ্বোধন করেন নিরাপদ সড়ক চাই এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

মোমবাতি প্রজ্জলনকালে নিরাপদ সড়ক চাই এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বলেন, ওয়ার্ল্ড ডে অব রিমেমব্রান্স ফর রোড ট্রাফিক ভিকটিমস অর্থাৎ সড়কে মৃত্যু ও ক্ষতিগ্রস্তদের স্মরণে একটি বৈশ্বিক দিবস। এ বছরের দিবসটির প্রতিপাদ্য হচ্ছে “মনে রেখো। সমর্থন করো এবং ভূমিকা রাখো।”

Advertisements

এ দিবসের উদ্দেশ্য হচ্ছে, রোড ক্র্যাশের কারণে অকালে যারা মারা গেছে ও যারা পঙ্গুত্বের শিকার হয়েছে সেসব পরিবারকে একটি প্ল্যাটফর্ম দেওয়া। এর মাধ্যমে সড়কে মারা যাওয়া  ও পঙ্গুত্বের শিকার হওয়া ব্যক্তিদের স্মরণ এবং তাদের জরুরি সেবা প্রদানের বিষয়টি গুরুত্ব দেয়া, সড়ক নিরাপদ করতে গবেষণাধর্মী তথ্য ব্যবহার করে প্রয়োজনীয় আইন ও নীতিগত পদক্ষেপ গ্রহণকে উৎসাহিত করা হয়।

ইলিয়াস কাঞ্চন বলেন, যারা সড়ক দুর্ঘট্নায় জীবন হারিয়েছেন তাদের স্বরণ করার জন্য আজকের এই দিনটিকে জাতিসংঘ দিবস হিসেবে ঘোষনা করেছে। সেই উপলক্ষ্যে আমরা নিরাপদ সড়ক চাই এর পক্ষ্য থেকে আজ এখানে সড়ক দুর্ঘটনায় নিহতদের স্বরণে দাড়িয়েছি। এবং সবার জন্য আমরা দোয়া করছি নিহতদের আত্মার মাগফেরাত কামনা করছি সেই সাথে মহান আল্লাহর কাছে কামনা করছি এভাবে যেন আর কেউ সড়কে ক্ষতিগ্রস্ত না হয় কেউ নিহত না হয়।

Advertisements

সড়কে যেন কেউ নিজের ভুলে প্রাণ না হারায়। আর কেউ যেন স্বজন হারা না হয়। কারণ যে স্বজন হারা হয়েছে সেই শুধু জানে এই মৃত্যু কি যন্ত্রনা কতটা কষ্ট।

ইলিয়াস কাঞ্চন আরো বলেন, আমরা দীর্ঘ ৩০ বছর ধরে এই আন্দোলন নিয়ে কাজ করছি। আমি প্রথম আমার স্ত্রী জাহানারা কাঞ্চনকে হারিয়ে ৩০ বছর আগে এই নিরাপদ সড়ক চাই নামে আন্দোলন গড়ে তুলি এবং শুরু থেকে আমি বলে আসছি এই যে সড়ক দুর্ঘটনা এটি কিন্তু রোধ করা সম্ভব। এবং এই দুর্ঘটনা কিন্তু ঘটে মানুষের ভুলের কারণে। আমরা যারা গাড়ি চালাই উপযুক্ত ট্রেনিং না নেয়ার কারণে সড়কের যে নিয়ম তা মেনে চলিনা। সড়কের আইন না মানা এবং এই আইন বাস্তবায়ন না হবার কারণেই কিন্তু দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনা রোধে আমাদের যার যে দায়িত্ব তা যদি সবাই আমরা সঠিকভাবে পালন করি তাহলে দুর্ঘটনা অনেকটা কমে আসবে।

মোমবাতি প্রজ্জলনকালে নিসচার মহাসচিব লিটন এরশাদ, ভাইস চেয়ারম্যান বেলায়েত হোসেন খান নান্টু, যুগ্ম মহাসচিব লায়ন গণি মিয়া বাবুল, সাংগঠনিক সম্পাদক এস এম আজাদ হোসেন, অর্থ সম্পাদক আসাদুর রহমান, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুর রহমান, প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন কমিটির আহবায়ক ও কার্যনির্বহী সদস্য মোঃ রোকনুজ্জামান রোকন, এম কাউয়ুম খান, এ কে আজাদ, নাসিম রুমি, কামাল হোসের খান, সাধারন সদস্য আব্দুল রাজ্জাক, বিকাশ দাস গুপ্ত, উত্তরা চ্যাপ্টারের সদস্য সচিব আনোয়ার হোসেন, ভাইটাল এক্সট্যাটাইজিক টেকনিক্যাল এ্যডভাইজার আমিনুল ইসলাম সুজন, এ্যাড এ্যাড. নিলাঞ্জনা রিফাত সুরভিসহ অন্যান্ন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন