English

34 C
Dhaka
বৃহস্পতিবার, মে ২, ২০২৪
- Advertisement -

জাহানারা কাঞ্চন স্মৃতি উচ্চ বিদ্যালয় থেকে ফেসবুক লাইভে এসে যা বললেন ইলিয়াস কাঞ্চন

- Advertisements -

পাবনার সুজানগরে জাহানারা কাঞ্চন স্মৃতি উচ্চ বিদ্যালয়ের ২৮তম বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুুষ্ঠানে গিয়ে ফেসবুক লাইভে এলেন স্কুলটির প্রতিষ্ঠাতা চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুুষ্ঠানে শিক্ষার্থী-অভিভাবক ও স্থানীয় নানা শ্রেণীপেশার মানুষের সমাগম অভিভূত করেছেন ইলিয়াস কাঞ্চনকে। ফেসবুক লাইভে এসেই তিনি প্রথমে স্কুলে আগত সকলকে ও দেশবাসীকে শুভেচ্ছা জানান ও সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

ফেসবুক লাইভে এসে ইলিয়াস কাঞ্চন জানান, তার স্ত্রী জাহানারা কাঞ্চনের মৃত্যুর পর তার স্মৃতিচারণের উদ্দেশ্যে সুজানগর এলাকাবাসীর উদ্যোগে এবং চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের সহযোগিতায় ১৯৯৬ ইং খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত হয় জাহানারা কাঞ্চন স্মৃতি উচ্চ বিদ্যালয়। স্কুলটির প্রতিষ্ঠাকালীন থেকে এখন পর্যন্ত সুনামের সাথে সুখ্যাতি ও কৃতিত্ব অর্জন করে যাচ্ছে। স্কুলটির প্রতিষ্ঠাকালীন সময় থেকে যে শিক্ষকগণ এখানে কাজ করে যাচ্ছেন ইলিয়াস কাঞ্চন তাদের সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

Advertisements

চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন এই বিদ্যালয়টি প্রতিষ্ঠা করার পর থেকে ওই অঞ্চলের মানুষের কাছে তিনি হয়েছে আইকন। চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন এর সহধর্মিণীর নামে জাহানারা কাঞ্চন স্মৃতি উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠার পর সেখানে আবার গড়ে উঠেছে ইলিয়াস কাঞ্চন নামে এক বাজার। ইলিয়াস কাঞ্চনের জন্মস্থান কিশোরগঞ্জ হলেও পাবনায় মানুষের ভালোবাসায় গড়ে তোলা এই স্কুলটির প্রতি ইলিয়াস কাঞ্চনের ভালোবাসাও কমতি নেই। দীর্ঘ ৩০ বছর বয়স হচ্ছে স্কুলটির। শুরুতে টিনসেটের নির্মিত স্কুল থাকলেও বর্তমানে এটি পাকাকরন করে কয়েক তালা বিশিষ্টতে পরিনত হয়েছে। স্কুলের শিক্ষার মানও অন্যান্ন স্কুলের তুলনায় অনেক এগিয়ে। বর্তমানে এটি এমপিওভুক্ত করা হয়েছে।

ফেসবুক লাইভে ইলিয়াস কাঞ্চন বলেন, অনেকে আমাকে নানা রকম অফার করেন। বিদেশে আশার জন্য। কিন্তু আমি বিদেশে গিয়ে কি করব। দেশে আমার এত ভালোবাসার মানুষ। দেশের মানুষ ভালোবেসে আমার জন্য এখানে স্কুল পরবর্তিতে বাজার নির্মাণ করা হয়েছে। এই ভালোবাসাগুলো কি বিদেশে থাকলে কখনো পাওয়া যাবে। আমি দেশে আছি দেশের মানুষের জন্য আমি কাজ করব দেশের মানুষ আমার জন্য কাজ করবে। এটাই বড় পাওয়া। এই ভালোবাসার মাঝেই সবসময় আমি থাকতে চাই ভালোবাসতে চাই।

উল্লেখ্য, স্কুলটিতে মাঝে মদ্ধেই খোজখবর নিতে ঢাকা থেকে ছুটে আসেন ইলিয়াস কাঞ্চন। শিক্ষার্থীদের নীতি-নৈতিকতা, সামাজিক দায়বদ্ধতাসহ নানা বিষয়ে দিকনির্দেশনা প্রদান করেন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। এছাড়াও রাস্তায় দুর্ঘটনা এড়াতে তিনি সব শিক্ষার্থীকে সাবধানতা অবলম্বন করে চলাচলের পরামর্শ প্রদান করেন। এছাড়া শিক্ষার মানোন্নয়ন, শিক্ষকদের পাঠদান পদ্ধতি, শিক্ষার পরিবেশ, শিক্ষার্থীদের শিক্ষণীয় বিষয়াদিরও খোঁজখবর নেন নিয়মিত।

Advertisements

শিক্ষকদের উদ্দেশে ইলিয়াস কাঞ্চন বলেন, কোনো শিক্ষাপ্রতিষ্ঠানকে এ গ্রেড পর্যায়ে নিয়ে যেতে হলে সব শিক্ষকের দক্ষ, আন্তরিক ও দায়িত্বশীল হতে হবে। সেই দায়িত্বশীল থেকে প্রতিষ্ঠানের শিক্ষার মান বাড়াতে কাজ করলে তবেই শিক্ষাপ্রতিষ্ঠান ভালো পর্যায়ে পৌঁছায়। শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষা দিয়ে ভালোপর্যায়ে পৌঁছলে সরকারের নজর পড়ে। তখন সরকারের আগ্রহ সৃষ্টি হয় অবকাঠামো উন্নয়নে। এজন্য সব শিক্ষককে আন্তরিকতা, সততা ও নিষ্ঠার সঙ্গে অর্পিত দায়িত্ব পালনের আহ্বান জানান তিনি।

প্রসঙ্গত, ১৯৯৩ সালে সড়ক দুর্ঘটনায় চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের স্ত্রী জাহানারা কাঞ্চন মারা যান। স্ত্রীর স্মৃতির স্মারক হিসেবে ১৯৯৬ সালে পাবনা জেলার সুজানগর উপজেলায় তিনি জাহানারা কাঞ্চনের নামে ওই শিক্ষাপ্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠানটি ১৯৯৮ সালে (জুনিয়র) ও ১৯৯৯ সালে (মাধ্যমিক) পর্যায়ে পাঠদানের স্বীকৃতি লাভ করে। ২০০০ সালে প্রতিষ্ঠানটি এমপিওভুক্ত হয়। প্রতিষ্ঠার পর থেকে বিদ্যালয়টি একাধিকবার উপজেলার শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠানের স্বীকৃতিও লাভ করে।

ভিডিও দেখতে এখানে ক্লিক করুন… 

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন