English

31 C
Dhaka
মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
- Advertisement -

নিরাপদ সড়ক নিশ্চিত করণের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী সমাবেশ অনুষ্ঠিত

- Advertisements -

২২অক্টোবর ২০২২ জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষ্যে মাসব্যাপী কর্মসূচির আজ ১১তম দিনে জনসচেতনতা এবং নিরাপদ সড়ক নিশ্চিত করণের লক্ষ্যে শিক্ষার্থী সমাবেশ অনুষ্ঠিত হয়। আজ সকাল ১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাজু ভস্কর্য প্রাঙ্গণে নিরাপদ সড়ক চাই ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার আয়োজনে এই সমাবেশ পালন করেন নিরাপদ সড়ক চাই কেন্দ্রীয় কমিটি।

Advertisements

সমাবেশে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন নিরাপদ সড়ক চাই এর চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন। আরো উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির লিটন এরশাদ- মহাসচিব, লায়ন গণি মিয়া বাবুল-যুগ্ম-মহাসচিব, আব্দুর রহমান-সহ-সাংগঠনিক সম্পাদক, ফিরোজ আলম মিলন-দপ্তর সম্পাদক, আবু বক্কর সিদ্দিক রাব্বী-প্রকাশনা সম্পাদক, মোঃ মহসিন হোসেন খান- সমাজ কল্যাণ ও ক্রীড়া বিষয়ক সম্পাদক, নাসিম রুমি- কার্যকরী সদস্য, এ.কে আজাদ-কার্যকরী সদস্য, কামাল হোসেন খান-কার্যকরী সদস্য, মোঃ নুরুল হুদা- কার্যকরী সদস্য , আব্দুর রাজ্জাক- কার্যকরী সদস্য , নূরনবী ভুইয়া- কার্যকরী সদস্য , এছাড়া আশুলিয়া থানা শাখা থেকে সাংস্কৃতিক সম্পাদক হৃদয়ের নেতৃত্বে কয়েকজন অংশ নেন। শিক্ষার্থী সমাবেশ এসে নিসচার এই কর্মসূচিতে সংহতি প্রকাশ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ শাখার সাধারন সম্পাদক ও সাবেক ডাকসুর এজিএস সাদ্দাম হোসেন।

শিক্ষার্থী সমাবেশ নিসচার চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন তার বক্তব্যে বলেন, সচেতনতা ও সতর্কতার মাধ্যমে সড়ক দুর্ঘটনা মোকাবিলা করা সম্ভব। এতে আমরা নিজেরা যেমন সড়কে নিরাপদ থাকবো তেমনি শিক্ষার্থী ও অন্যান্য প্রিয় মুখ সবাই নিরাপদ থাকবে আর আমাদের দেখতে হবে না রাস্তায় স্বজন হারানোর আহাজারি। তাই সড়ক দুর্ঘটনা প্রতিরোধে চালক, পথচারী ও যাত্রীদের মধ্যে বেশি সচেতনতা ও সতর্কতা অবলম্বন করতে হবে। সড়ক দুর্ঘটনা রোধে জনসচেতনতা এবং আইন-কানুন মেনে চলার সংস্কৃতি তৈরি করতে হবে।

তিনি যুব সমাজের উদ্দেশ্যে বলেন, তোমরা যারা বাইক চালাও অবশ্যই সতর্কতার সাথে চালাবে। এবং বাইক চালানোর সময় শুধু যেনতেন মানের হেলমেট নয় স্মার্ট হেলমেট ব্যবহার করার পরামর্শ দেন তিনি। সমাবেশে সাধারন হেলমেট কতটা অনিরাপদ তা দেখানোর জন্য হাতুরি দিয়ে ভেঙ্গে একটি প্রদর্শনী দেখানো হয়। এবং বুঝানো হয় একটি হেলমেট যা সামান্য হাতুরির আঘাতে ভেঙ্গে যাচ্ছে সেই হেলমেট কিভাবে নিজেকে সুরক্ষা করবে। ইলিয়াস কাঞ্চন গাড়ির সীটবেল্ট ব্যাবহারের ওপরও গুরুত্বআরোপ করে বলেন, একটি সীট বেল্ট হয়তো দুর্ঘটনারোধ করতে পারবেনা। কিন্তু দুর্ঘটনার সময় এই সীট বেল্টটি আপনাকে বড় ঘরনের আঘাত থেকে সুরক্ষা দেবে। ইলিয়াস কাঞ্চন শুধু চালকদের নয় গাড়ির যাত্রীদেরও সীট বেল্প ব্যবহারের পরামর্শ প্রদান করেন।

Advertisements

‘পথ যেন হয় শান্তির, মৃত্যুর নয়’ এমন শ্লোগান নিয়ে ৩০ বছর আগে প্রতিষ্ঠা হয় নিরাপদ সড়ক চাই (নিসচা)। কিছু চালক ও যাত্রীর অসতর্কতা এবং অসচেতনতার কারণে সড়ক নিরাপদ করা যায়নি। এটি আমাদের জন্য দুঃখের। কারণ নিরাপদ সড়কের জন্য চালক-যাত্রী ও পথচারি- সকলকেই সচেতন হতে হয়। আশপাশের প্রত্যেককে নিজ নিজ অবস্থান থেকে সবগুলো বিষয় নিয়ে অবহিত এবং সচেতন করে তুলতে হবে। তাহলে পর্যায়ক্রমে শিক্ষার্থীদের হাত ধরেই সড়ক নিরাপদ হয়ে ওঠবে বলে মনে করেন সমাবেশে অংশ নেয়া অন্যান্য নেতৃবৃন্দরা।

ভিডিও দেখতে এখানে ক্লিক করুন…

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন