English

35 C
Dhaka
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
- Advertisement -

নিসচার আয়োজনে ফেনীতে গাড়ী চালকদের দক্ষতা ও সচেতনতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ কর্মশালা

- Advertisements -

দক্ষ চালক ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য নিরাপদ সড়ক চাই পতিপাদ্যকে সামনে রেখে নিরাপদ সড়ক চাই (নিসচা), ফেনী জেলা শাখা ও মাতৃছায়া ড্রাইভিং স্কুলের যৌথ উদ্যোগে আজ ০১ দিনব্যাপী সড়ক দুর্ঘটনারোধে গাড়ী চালকদের দক্ষতা ও সচেতনতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ কর্মশালা এবং মোড়ক উন্মোচন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

আজ ১০ অক্টোবর ২০২৩, মঙ্গলবার শিল্পকলা একাডেমী, এস এস কে রোড, ফেনীতে ।সকাল ৯.০০ টায় দিনব্যাপী কর্মশালা শুরু হয়। কর্মশালায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন, নিরাপদ সড়ক চাই এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

Advertisements

প্রশিক্ষণে নিরাপদ সড়কের গুরুত্ব এবং সড়ক দুর্ঘটনার কারণ ও প্রতিকার সম্পর্কে নানা দিকনির্দেশনা মুলক বক্তব্য রাখেন নিসচার চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

ইলিয়াস কাঞ্চন বলেন, আমরা মনে করি সড়ক দুর্ঘটনা ও ক্ষয়ক্ষতির ব্যাপকতা বহুমাত্রিক হওয়ায় সরকারের একার পক্ষে তা নিরসন করা সম্ভব নয়। এর জন্য প্রয়োজন জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের বিভিন্ন সংস্থা, প্রতিষ্ঠান এবং বিশেষজ্ঞ ব্যক্তিদের সম্মিলিত প্রচেষ্টা এবং কার্যকর উদ্যোগ। তিনি আরো বলেন, আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি সড়ক দুর্ঘটনার আচরণগত পাঁচটি মূল ঝুঁকি যেমন অতিরিক্ত গতি, স্টান্ডার্ড হেলমেট ও সিটবেল্ট ব্যবহার না করা, মদ্যপ অবস্থায় গাড়ি চালানো, শিশুদের জন্য নিরাপদ আসনের অনুপস্থিতি বিবেচনায় রেখে সার্বিকভাবে সেইফ সিষ্টেম এপ্রোচ-এর আলোকে যথাযথ আইন ও বিধিমালা বাস্তবায়িত হলে সড়ক নিরাপদ হয়ে উঠবে।

চালকদের উদ্দেশ্যে তিনি বলেন, পেশাজীবি গাড়ীচালকরা প্রশিক্ষণের মাধ্যমে পুর্ণঙ্গতা অর্জন করতে সক্ষম হয়। আর গাড়ী চালনোর ক্ষেত্রে প্রশিক্ষণের বিভিন্ন সুফল গুলো প্রতিফলিত হলে তবেই এই প্রশিক্ষণ কর্মশালা স্বার্থক হবে। ইলিয়াস কাঞ্চন প্রশিক্ষণ কর্মশালায় পেশাজীবী গাড়িচালকদের আরো বলেন, ট্রাফিক আইন মেনে গাড়ি চালাবেন। অতিরিক্ত যাত্রী বহনসহ একটানা ৮ ঘণ্টার বেশি গাড়ি চালাবেন ন। অতিরিক্ত গতিতে গাড়ি চালাবেন না। রাস্তায় ঘুম চোখে গাড়ি এবং অধিক আত্মবিশ্বাস নিয়ে ওভারটেকিং করবেন না। গাড়ি চালানোর পূর্বে জ্বালানি, মবিল, ব্রেক দেখে রাস্তায় গাড়ি বের করবেন। পাশাপাশি তিনি সড়ক দুর্ঘটনারোধে সড়কে চলাচলরত সকল যাত্রী পথচারীদেরও সাবধানে পথ চলার আহবান জানান।

Advertisements

নিরাপদ সড়ক চাই (নিসচা), ফেনী জেলা শাখার আহ্বায়ক, জনাব মোশারফ হোসেন রিপন এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, নূর মোহাম্মদ মজুমদার চেয়ারম্যান (গ্রেড-১), বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ। জনাব নজরুল ইসলাম স্বপন মিয়াজী মেয়র, ফেনী পৌরসভা। জনাব মঞ্জুলী কাজী ভাইস চেয়ারম্যান, নিরাপদ সড়ক চাই (নিসচা)। জনাব লিটন এরশাদ মহাসচিব, নিরাপদ সড়ক চাই (নিসচা)। এস এম আজাদ হোসেন সাংগঠনিক সম্পাদক, নিরাপদ সড়ক চাই (নিসচা)। জনাব আতিকুর রহমান সহকারী পরিচালক, ইঞ্জিঃ বিআরটিএ, ফেনী।

বিশেষ অতিথিদের মাঝে বক্তব্য রাখেন, জনাব আহসান আজিজ, অবসর প্রাপ্ত লেঃ কর্ণেল, বাংলাদেশ সেনাবাহিনী। বাবু শুসেন চন্দ্র শীল, চেয়ারম্যান, উপজেলা পরিষদ, ফেনী সদর, ফেনী। জনাব দিদারুল কবির রতন চেয়ারম্যান, উপজেলা পরিষদ, দাগনভূঞা, যেশী। জনাব জাফর উদ্দিন ভাইস প্রেসিডেন্ট, স্টার লাইন গ্রুপ। জনাব আমজাদ হোসেন চয়ন উপদেষ্টা, নিরাপদ সড়ক চাই (নিসচা), ফেনী জেলা শাখা। জনাব গোলাম নবী সভাপতি, বাস ও ট্রাক মালিক গ্রুণ্য, ফেনী ভোলা। জনাব আমির হোসেন চৌধুরী মোজাম্মেল সাধারণ সম্পাদক, ট্রাক ও মিনি বাস মালিক সমিতি, ফেনী জেলা। মিজানুর রহমান হিরো- যুগ্ম আহবায়ক নিসচা ফেনী জেলা শাখা।

শুভেচ্ছা বক্তব্য রাখেন, জনাব মোঃ শহীদুল ইসলাম সদস্য সচিব, নিরাপদ সড়ক চাই (নিসচা), ফেনী জেলা শাখা। প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও প্রধান প্রশিক্ষক, মাতৃছায়া ড্রাইভিং স্কুল।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন