English

30 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

নিসচা প্রধান কার্যালয়ে শামীম আলম দীপেন- এর আত্মার মাগফিরাত কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত

- Advertisements -

নিসচার প্রতিষ্ঠাতা সদস্য, সাবেক মহাসচিব ও ভাইস চেয়ারম্যান এবং উপদেষ্টা মরহুম শামীম আলম দীপেন- এর আত্মার মাগফিরাত কামনায় আজ শনিবার (০৪ নভেম্বর) বাদ মাগরিব নিসচা প্রধান কার্যালয়ে দোয়া মাহফিলের আয়োজন করে নিসচা কেন্দ্রীয় কমিটি।

এসময় নিসচা কেন্দ্রীয় কমিটির সাবেক মহাসচিব ও ভাইস চেয়ারম্যান শামীম আলম দীপনের বিদেহী আত্মার মাগফিরাত কামনায় দোয়া পরিচালনা করা হয়। দোয়া মাহফিলের আগে শামীম আলম দীপেনের কর্মময় জীবন সম্পর্কে নানা স্মৃতিচারণ করেন নিসচা সহযোদ্ধারা।

নিরাপদ সড়ক চাই- এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন দোয়া মাহফিলে শামীম আলম দীপন সম্পর্কে বলেন, নিরাপদ সড়ক আন্দোলন যখন আমি শুরু করেছি তখন আমার পাশে কিছু মানুষ ছিলেন তাঁদের ভেতর অন্যতম একজন শামীম আলম দীপেন। যে মানুষটি পুরো নিবেদিত থেকে পুরো এই সংগঠনকে দাঁড় করানো এবং সাংগঠনিক বিষয় থেকে শুরু করে সংবিধান, ২০দফা, ২২ দফাসহ মোট ৪২ দফা এবং চালক/মালিক/যাত্রীদের যে করণীয় এই সমস্ত বিষয়গুলোর তিনি রূপদান করেছেন। তাঁর এই অবদান নিরাপদ সড়ক চাই চিরজীবন শ্রদ্ধার সাথে স্মরণ করবে। তাঁর মৃত্যুর মধ্যদিয়ে আমি আরো একটি হাত হারালাম।

Advertisements

নিসচার ভাইস চেয়ারম্যান প্রয়াত কামাল ভাইয়ের মৃত্যুতে আমি যেমন ডান হাত হারিয়েছি আজ শামীম আলম দীপেনের মৃত্যুতে আমার বাম হাত হারালাম।

আমি এখন আশা করবো নিরাপদ সড়ক চাই আন্দোলনের সাথে যারা যুক্ত আছেন তারা আন্তরিকতার সাথে এই নেতাদের আদর্শকে ধারন করে এবং তাদের গুণাবলিকে ভেতরে লালন করে তারা এই স্থানগুলোর শুণ্যস্থান পুরণ করবে এটাই আমার প্রত্যাশা।

নিসচা কেন্দ্রীয় কমিটির মহাসচিব লিটন এরশাদ বলেন, নিরাপদ সড়ক চাই আন্দোলনের একজন অকুতোভয় যোদ্ধা ছিলেন শামীম আলম দীপেন । যিনি জীবনের শেষ মুুহূর্ত পর্যন্ত এই আন্দোলনের সাথে যুক্ত ছিলেন এবং এই আন্দোলনে তিনি নিজেকে উৎসর্গ করে এসেছেন। তার সব চেয়ে বড় গুণ ছিলো তিনি সংগঠন পরিচালনার বেলায় নিজের অবস্থান বিবেচনা না করে মাটি ও মানুষের সাথে মিশে কাজ করে গেছেন। যেটি প্রত্যেকটা সড়ক যোদ্ধার জন্য অনুকরণীয় বটে।

দোয়া মাহফিলে আরো বক্তব্য রাখেন যুগ্ম মহাসচিব লায়ন গনি মিয়া বাবুল, সহ সাংগঠনিক সম্পাদক আব্দুর রহমান, ৩০ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন কমিটির আহবায়ক রোকুনুজ্জামান রোকন, কামাল হোসেন খান, নাসিম রুমি, আলাল উদ্দিন, পরিবারের পক্ষ থেকে শামীম আলম দীপেনের ছোট ভাই জনাব টিটু ও একমাত্র সন্তান দীপসহ কেন্দ্রীয় অন্যান্য নেতৃবৃন্দ।

Advertisements

বক্তারা শামীম আলম দীপেনের কর্মজীবনের বিভিন্ন দিক তুলে ধরে বলেন, আমরা অধিকাংশ ব্যক্তি এই নিরাপদ সড়ক চাই আন্দোলনে সংযুক্ত হয়েছি শামীম আলম দীপেনের হাত ধরে। তিনি আমাদের এই সংগঠনের প্রতি আগ্রহী করে তোলেন এবং আমাদের গড়ে তুলেছেন। তার কাছ থেকে আজ আমরা অনেক কিছু শিখে তৈরী হয়েছি এবং নিরাপদ সড়ক চাই-এর নেতৃত্বের জায়গায় বসতে পেরেছি। এজন্য আমরা তাঁর প্রতি কৃতজ্ঞ।

উল্লেখ্য, জাতীয় সামাজিক সংগঠন নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর প্রতিষ্ঠাকালীন সদস্য সচিব ও মহাসচিব এবং পরবর্তিতে ভাইস চেয়ারম্যান হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন শামীম আলম দীপেন। শামীম আলম দীপেন মুন্সিগঞ্জ জেলার লৌহজং থানার শিমুলিয়া গ্রামে ১৯৫৭ সালে ২৯ অক্টোবর জন্মগ্রহণ করেন।

তার পিতা মরহুম দেওয়ান আব্দুল গনি সরকারি চাকরি করতেন। মাতা মরহুমা হাসিনা দেওয়ান। ১৯৮৫ সালে চলচ্চিত্র সাংবাদিক আখতারুজ্জামানের সিনেমা পত্রিকায় নির্বাহী সম্পাদক হিসেবে যোগদান করলে, তাঁরই আহ্বানে বিনোদন সাংবাদিক হিসেবে চলচ্চিত্র ও শিল্প সংস্কৃতির প্রতি আগ্রহী শামীম আলম দীপেন যোগদান করেন। পরে তিনি পাক্ষিক প্রিয়জন ও ছায়াচিত্র পত্রিকায় কাজ করেন। ‘কলম থেকে ক্যামেরা’- বিনোদন সাংবাদিকতায় নতুন মাত্রা যোগ হলে তিনি ‘স্টার ডায়েরী’ নামে একটি ভিডিও ম্যাগাজিন প্রকাশ ও প্রচার করেন।

চ্যানেল আই-এর জন্মলগ্ন থেকেই শামীম আলম দীপেন সিনেমা বিষয়ক অনুষ্ঠান নির্দেশনা ও প্রযোজনা করে আসছিলেন। শামীম আলম দীপেন গুরুতর অসুস্থতা নিয়ে দীর্ঘদিন যাবৎ ধোলাইরপাড় ডেলটা হাসপাতালে লাইফ সাপোর্টে ছিলেন। মঙ্গলবার চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন