English

27 C
Dhaka
সোমবার, মে ৬, ২০২৪
- Advertisement -

নিয়ম ভঙ্গকরা, আইন না মানা এই সংস্কৃতি থেকে সকলকে বেরিয়ে আসতে হবে: ইলিয়াস কাঞ্চন

- Advertisements -

দেশের মানুষ নিজের সুবিধাকে বড় করে দেখেছে, নিয়ম নীতির তোয়াক্কা করছে নাহ, মানছে নাহ সড়ক আইন। ফিটনেসবিহীন যানবাহন, লাইসেন্স ছাড়া গাড়ি চালানো, দ্রুত গতি, বেপরোয়া এবং বিপজ্জনকভাবে গাড়ি চালানো, যত্রতত্র দিয়ে রাস্তা পারাপার, আইন না মানা এই সংস্কৃতি থেকে সকলকে বেরিয়ে আসতে হবে। নতুবা শাস্তির আওতায় আসা অবধারিত।

সড়কে চলাচলে সকলকে সচেতন হতে আহবান জানিয়ে মাইক হাতে কাকরাইল মোড়ে কথাগুলো বলছিলেন ইলিয়াস কাঞ্চন।

Advertisements

‘আইন মেনে সড়কে চলি, নিরাপদে ঘরে ফিরি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০২২ উপলক্ষে নিরাপদ সড়ক চাই কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে সড়কের শৃংখলা ফেরাতে গতকালের ন্যায় আজও সড়ক নিরাপত্তামুলক ক্যাম্পেইন কাকরাইল মোড়ে অনুষ্ঠিত হয়।

ক্যাম্পেইন চলাকালে ইলিয়াস কাঞ্চন সকলের উদ্দেশ্যে বলেন, গাড়ি চালানোর সময় মোবাইল ফোন ব্যবহার করা যাবে না। লাইসেন্স ছাড়া গাড়ি চালানো যাবে না। পথচারীদের তিনি নিয়ম মেনে পথ চলতে বলেন এবং
পথচারীদের নিয়ম মেনে পথ চলতে বাধ্য করান। যত্রতত্র রাস্তা পার হওয়া মানুষগুলোকে ডেকে এনে জেব্রাক্রোসিং ব্যবহারে উদ্বুদ্ধ করেন। পথচারী/যাত্রীদের সাথে কথা বলেন। সচেতনমুলক দিক নির্দেশনা প্রদান করেন।

নিরাপদ সড়ক চাই এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান চিত্র নায়ক ইলিয়াস কাঞ্চন এর নেতৃত্বে কেন্দ্রীয় নেতৃবৃন্দদের নিয়ে নিসচার এই টিম কাকরাইল মোড়ে বিকেলে প্রায় দুই ঘন্টা ব্যাপী সচেতন মুলক কার্যক্রম পরিচালনা করেন। ক্যাম্পেইনটির সমন্বয় করেন নিসচা কেন্দ্রীয় কমিটির মহাসচিব লিটন এরশাদ।

নিসচার কেন্দ্রীয় কর্মসূচিতে অংশগ্রহণ করেন জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন কমিটির সদস্য সচিব রোকনুজ্জামান রোকন, কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান বেলায়েত হোসেন খান নান্টু, কেন্দ্রীয় অর্থ সম্পাদক আসাদুর রহমান আসাদ, সাংগঠনিক সম্পাদক এস এম আজাদ, দপ্তর সম্পাদক ফিরোজ আলম মিলন, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুর রহমান, প্রকাশনা সম্পাদক আবু বক্কর সিদ্দিক, কেন্দ্রীয় সদস্য নাসিম রুমি, একে আজাদ, সাংস্কৃতিক সম্পাদক মফিজুর রহমান বাবু, আব্দুর রাজ্জাক, জাহিদুর রহমান, ববি, কায়য়ুম খান, যুব বিষয়ক সম্পাদক নাহিদ মিয়া, প্রশিক্ষণ সম্পাদক নাহিদুল ইসলাম, কার্যনির্বাহী সদস্য সেকান্দর আলম রিন্টু, এডভোকেট দীপক কুমার সরকার ও সদস্য এবিএম সিরাজুল হক।

Advertisements

নিসচার পক্ষ থেকে জানানো হয়েছে ধারাবাহিক আবে এই কর্মসুচি আগামী ৬অক্টোবর ও ১০ অক্টোবর আরো তিন দিন পর্যন্ত ট্রাফিক আইন মানতে জনসচেতনতা বৃদ্ধিতে রাজধানীর গুরুত্বপূর্ণ কিছু মোড়ে ক্যাম্পেইন ও পালিত হবে।

এরপর কেন্দ্রীয় নেতৃবৃন্দ দেশব্যাপী চালকদের দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণ প্রদান, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের সড়ক নিরাপত্তা বিষয়ক প্রশিক্ষণ প্রদান, সেমিনার বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের মাঝে সড়ক নিরাপত্তা বিষয়ক বিশেষ ক্যাম্পেইন পরিচালনা করবেন। এইসব কর্মসূচিতে অংশ গ্রহন করবেন নিসচার চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন।

উল্লেখ্য, সড়ক দুর্ঘটনায় স্ত্রীর মৃত্যুর পর ১৯৯৩ সালের ১ ডিসেম্বর থেকে নিরাপদ সড়কের দাবিতে সামাজিক আন্দোলন করে যাচ্ছেন এই অভিনেতা ইলিয়াস কাঞ্চন। গড়ে তুলেছেন নিরাপদ সড়ক চাই-নিসচা নামে সংগঠন। আর এই সামাজিক কাজের স্বীকৃতিস্বরূপ ২০১৭ সালে দেশের দ্বিতীয় সর্বোচ্চ স্বীকৃতি ‘একুশে পদক’ও পান তিনি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন