English

28 C
Dhaka
মঙ্গলবার, মে ২৪, ২০২২
- Advertisement -

এস আলম নয়, মাফিয়া সিণ্ডিকেটই দায়ী: হুমায়ুন কবির

- Advertisements -

দৃশ্যপট- বাশঁখালী কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র। শ্রমিকের বুকে গুলি, ৫ জন নিহত, আহত অসংখ্য। ২০১৬ সালের এপ্রিলে ৪ জন, ২০১৭ সালে ফেব্রুয়ারিতে ১ জন নিহত। সব হত্যাকান্ডের সুষ্ঠু তদন্ত ও বিচার হওয়া অবশ্যক।

Advertisements

প্রথম থেকেই দেশের বৃহত্তর এই বিদ্যুৎ কেন্দ্রকে ঘিরে তৈরী হয়েছে একটি বিশাল এলাকা ভিত্তিক মাফিয়া সিন্ডিকেট। এই মাফিয়া সিন্ডিকেট ভূমি দখল, ইটবালি সরবরাহ, শ্রমিক সরবরাহ, পানি সরবরাহ, খাদ্য যোগান, স্ক্রেপ কেনাবেচা, থেকে শুরু করে সবকিছু নিয়ন্ত্রণ করে। তাদের বাহিরে যাওযার সূযোগ কারো নাই। তাদের কাছে চাইনিজ থেকে শুরু করে থানা পুলিশ সবাই জিম্মি। তারা এই প্রজেক্টের অঘোষিত দন্ড মুন্ডের কর্তা। স্থানীয় রাজনীতি থেকে শুরু করে কেন্দ্র পর্যন্ত সব জায়গায় নিয়মিত নজরানা যায় এদের কাছ থেকে। সব হত্যাকান্ডের পেছনে এই সিন্ডিকেটের অদৃশ্য হাত। আজ সকালেও সেই সিন্ডিকেটের একজন পুলিশ নিয়ে ম্রমিকদেরকে শাসিয়ে উত্তেজিত করে। শ্রমিকদের গায়ে হাত তোলে, হুমকি ধমকি দিলে তারা প্রতিবাদ করে, পরিস্থিতি নিয়ন্ত্রণহীন হয়ে পড়ে। তারপর পুলিশ গুলি চালায়। এই ঘটনার জন্য লুটেরা সিন্ডিকেটকে আইনের আওতায় আনতে হবে। সুষ্ঠু তদন্তের মাধ্যমে বিচারের মুখোমুখি করতে হবে।

Advertisements

SS Power, 1320 Coal Fired Power Project, বাশঁখালী, এস আলম গ্রুপের মালিকানাধীন বেসরকারি পর্যায়ের সর্ববৃহৎ কয়লা বিদ্যুৎ কেন্দ্র তবে এটি বাস্তবায়িত হচ্ছে SEPCOIII ের সাথে। SEPCOIII প্রোজেক্ট বাস্তবায়নকারী প্রতিষ্ঠান EPC। বর্তমানে প্রজেক্টে নিয়োজিত ম্রমিক, কর্মচারী নিয়োগকারী প্রতিষ্ঠান হচ্ছে EPC। এখানে এস আলমের কোন ভূমিকা নেই। কিন্তু কিছু কিছু মিডিয়া এস আলম গ্রুপকে নিয়ে মুখরোচক নিউজ দিচ্ছে যা মোটেও সমিচীন নয়। এখানে এস আলম গ্রুপ কোন বিষয়ে জড়িত নয়। দেশের বৃহত্তম এই শিল্প গ্রুপটি ব্যাংক বীমা সহ অসংখ্য প্রতিষ্ঠানের মাধ্যমে দেশের অর্থনীতিতে বিশেষ অবদান রাখছে, তাছাড়া সিংহভাগ ভোগ্যপণ্য আমদানি করে এই সরকারের সময়ে বাজার স্থিতিশীল রাখতে বিশেষ ভূমিকা রাখছে। তাই তাদের উৎসাহিত করুন, অকারনে সমালোচনা নয়।

লেখক : হুমায়ুন কবির (এম.ফিল)
আইন উপদেষ্টা ও সাবেক প্রকল্প কর্মকর্তা, এস আলম গ্রুপ।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন