English

29 C
Dhaka
শনিবার, জুন ১৫, ২০২৪
- Advertisement -

চট্টগ্রামে জাতীয় নিরাপদ সড়ক দিবসের অনুষ্ঠানে বক্তারা: ‘বর্তমানে নিরাপত্তার প্রধান হুমকি সড়ক দুর্ঘটনা’

- Advertisements -

বর্তমান সময়ের মর্মস্পর্শী সবচেয়ে বড় ঘটনা হলো সড়ক দুর্ঘটনা। দুর্ঘটনায় প্রতিদিনই হারিয়ে যাচ্ছে অনেক মানুষ। মুহুর্তেই ধূলিসাৎ হয়ে যাচ্ছে স্বপ্ন। তাই বর্তমান সময়ে আমাদের জীবনের নিরাপত্তার প্রধান হুমকি হয়ে দাড়িয়েছে সড়ক দুর্ঘটনা। ঘর থেকে রাস্তায় বের হলেই প্রতিটি মানুষেরই মনে একটি আতঙ্ক- সড়ক দুর্ঘটনা।

Advertisements

জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন উপলক্ষে “আইন মেনে সড়কে চলি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি” প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে নিরাপদ সড়ক চাই (নিসচা) চট্টগ্রাম মহানগর কমিটির উদ্যোগে আয়োজিত মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন।

২২ অক্টোবর রবিবার বিকালে নগরীর বায়েজিদ বোস্তামী রোড় ইন্ডিপেন্ডেন্ট এপারেলস মিলনায়তনে চট্টগ্রাম প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি ও নিরাপদ সড়ক চাই (নিসচা) চট্টগ্রাম মহানগর কমিটির সহ-সভাপতি চৌধুরী ফরিদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শফিক আহমেদ সাজীবের সঞ্চালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন, নিরাপদ সড়ক চাই চট্টগ্রাম মহানগর কমিটির সভাপতি এস এম আবু তৈয়ব, বিশেষ অতিথি ছিলেন, ডায়মন্ড সিমেন্ট লিমিটেডের পরিচালক ও নিরাপদ সড়ক চাই নগর কমিটির সহ-সভাপতি লায়ন মোঃ হাকিম আলী। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, নিরাপদ সড়ক চাই চট্টগ্রাম মহানগর কমিটির সহ-সাধারণ সম্পাদক আরশাদ উর রহমান, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ এনাম।

প্রধান অতিথির বক্তব্যে এসএম আবু তৈয়ব বলেন, সড়ক দুর্ঘটনা একটি পরিবারের সারা জীবনের কষ্টের কারণ। সড়ক দুর্ঘটনা আকস্মিক ছিনিয়ে নেয় একটি পরিবারের একমাত্র আশা, অন্ন-বস্ত্রের সংস্থানকারীকে, যা কখনো কাম্য নয়। তাই সড়ক দুর্ঘটনা প্রতিরোধে আমাদের সতর্কতা অবলম্বন করতে হবে। সড়ক দুর্ঘটনা রোধে জনসচেতনতা এবং আইন-কানুন মেনে চলার সংস্কৃতি তৈরি করতে হবে। আইন-কানুন মেনে চলার সংস্কৃতি তৈরি করতে পারলেই স্মার্ট বাংলাদেশ গড়ে তুলা সম্ভব হবে।

Advertisements

বিশেষ অতিথির বক্তব্যে লায়ন হাকিম আলী বলেন, সচেতনতা ও সতর্কতার মাধ্যমে সড়ক দুর্ঘটনা মোকাবেলা করা সম্ভব। সড়কপথে দুর্ঘটনা কমিয়ে আনতে সবাইকে সতর্ক হতে হবে। আর সবাই সতর্ক হলে দুর্ঘটনা অনেকাংশেই রোধ করা যাবে। সবার সম্মিলিত প্রচেষ্টায় সড়ক দুর্ঘটনা অনেকাংশে এড়ানো সম্ভব। আসুন আমরা আইন মেনে সড়কে চলি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি এবং আমরা নিজ দায়িত্বে সচেতন হয়ে নিজে সুস্থ থাকি, অন্যকে সুস্থ রাখি।

সভাপতির বক্তব্যে চৌধুরী ফরিদ বলেন, দুর্ঘটনা ঘটলে আমরা শুধু অন্যের দোষগুলো তুলে ধরি কিন্তু আমাদের কি দোষ তা কখনো ভাবিনা। আমাদের কি কোনো দায়িত্ব নেই? নিজে যে ভুলগুলো করি, তা কখনো দেখতে চাই না। আমাদের সকলের উচিৎ নিজেদের ভুলক্রটি গুলো খুজে বের করা এবং তা শুধরে নেয়া। আসুন আমরা নিজেদের আগে সংশোধন করি এবং আইন মেনে সড়কে চলি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন