English

30 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

ধামরাইয়ে নিসচার উদ্যোগে ফুটওভার ব্রীজে হকারমুক্ত উচ্ছেদ অভিযান

- Advertisements -

ধামরাইয়ে নিরাপদ সড়ক চাই(নিসচা) উপজেলা শাখার উদ্যোগে ঢাকা-আরিচা মহাসড়কের উপর নির্মিত পথচারীদের চলাচলের ফুটওভার ব্রীজ গুলো হকারমুক্ত করা হয়।

সোমবার ২৭ ফেব্রুয়ারী দুপুরে এ কার্যক্রম পরিচালনা করেন জাতীয় সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন নিসচা ধামরাই উপজেলা শাখা।

Advertisements

সরেজমিনে দেখা যায়, ঢাকা আরিচা মহাসড়কের উপর নির্মিত ধামরাই অংশের প্রতিটি ফুটওভার ব্রীজে প্রভাবশালীদের ছত্রছায়ায় চাঁদার বিনিময়ে দোকান পাট বসিয়ে দখল করে রেখেছে হকার। এতে চলাচলকৃত বিভিন্ন স্কুল কলেজ,বিশ্ববিদ্যালয় ,বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মচারীসহ পথচারীদের বেশ বিরম্বনায় পড়তে হয়। অধিকাংশ সময় দেখা যায় শিক্ষাপ্রতিষ্ঠান ও কলকারখানা গুলো ছুটি হলে ফুটওভার ব্রীজে প্রচন্ড চাপ বেড়ে যায়। পাশেই যখন বিভিন্ন দোকান থাকে সেই মুহুর্তে বেঁচা বিক্রির ভিড় থাকায় চলাচলে বিঘ্ন ঘটে প্রতিনিয়ত। উক্ত বিষয়ে এমন পরিস্থিতিতে অনেকে আবার রোড ডিভাইডার টপকিয়ের পার হতে গিয়ে সড়ক দুর্ঘটনার কবলে পড়ছে, পাশাপাশি এতে করে সরকারের নির্মিত ফুটওভার ব্রীজ গুলো তার নিজস্ব সৌন্দর্য্য হারাচ্ছে।

জানা যায়, মহাসড়কের পাশে ফুটপাত এবং ফুটওভার ব্রীজ ভ্রাম্যমান অনেক দোকান বসিয়ে দখলে নিচ্ছে চলাচলের পথ। এতে যেমন উন্নয়নের বাঁধা সৃষ্টি হচ্ছে। অনেক সময়ে হাইওয়ে পুলিশের উদ্যোগে অভিযান পরিচালনা করার পরেও থামছে না এ দখল রাজত্ব। এ বিষয়ে নিরাপদ সড়ক চাই(নিসচা) ধামরাই শাখার পক্ষ থেকে অনেক সময়ে মৌখিক ও লিখিত ভাবে অবগত করা হয়েছে সড়ক ও জনপথ অধিদপ্তরের স্থানীয় অফিসে এবং হাইওয়ে থানা পুলিশকে। পরবর্তীতে ২৭ ফেব্রুয়ারী দুপুরের নিসচা ধামরাই শাখার ২০ সদস্য বিশিষ্ট একটি টিম ফুটওভার ব্রীজ দখল মুক্ত করতে উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করেন।

চলাচলকৃত পথচারী রফিক মোল্লা বলেন, নিসচার এমন উদ্যোগ সত্যি প্রশংসার। আমি প্রতিদিন এখান দিয়ে চলি তবে হকারদের দোকানের জন্য ফুটওভার ব্রীজে চলতে খুবই সমস্যা হয়, যখন অফিস বা শিক্ষা প্রতিষ্ঠান ছুটি হয় তখন বেশ ভিড় হয় আর এতে ধাক্কাধাক্কি হয়।

Advertisements

এ বিষয়ে সড়ক ও জনপথ অধিদপ্তরের ঢাকা জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মোঃ সবুজ উদ্দীন খান বলেন,ঢাকা আরিচা মহাসড়ক উন্নয়নের কাজ চলমান রয়েছে এর পাশপাশি সড়কের সৌন্দর্য্যবন্ধনে আমরা বেশ কাজ করছি সড়ক দখল মুক্ত করা চলমান প্রক্রিয়া। তবুও দেখা যায় অনেকে সড়কের পাশে দোকান পাট উঠিয়ে ব্যবসা করে বা ফুটওভার ব্রীজে দোকান বসিয়ে ব্যবসা করে যাচ্ছে আমাদের পক্ষ থেকে চেষ্টা করি এসব দখলমুক্ত রাখতে । তবে নিসচা ধামরাই শাখার উদ্যোগে হকার মুক্ত করণে নিঃসন্দেহে এটি ভালো কাজ ,তারা আমাদের সরকারি বিভিন্ন কাজে সহযোগীতা করে থাকেন।

উক্ত বিষয়ে, ফুটওভার ব্রীজ হকার মুক্ত করায় ঢাকা জেলা পুলিশ সুপার মোঃ আসাদুজ্জামান পিপিএম(বার) নিসচার সদস্যদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

এ বিষয়ে নিসচা ধামরাই শাখার সভাপতি এম.নাহিদ মিয়া বলেন, নিরাপদ সড়ক ব্যবস্থাপনা গড়ে তুলতে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের নির্দেশনায় প্রতিনিয়ত আমরা উপজেলা পর্যায়ে সরকারের পাশাপাশি,স্থানীয় পুলিশ-প্রশাসন, হাইওয়ে থানাসহ সংশ্লিষ্ট দপ্তরের সহযোগী হিসেবে কাজ করে যাচ্ছি প্রতিনিয়ত। সড়ক দুর্ঘটনা ও সড়কে বিশৃঙ্খলা রোধে দীর্ঘদিন ধরেই আমরা সড়কে কাজ করছি। এমনি বিষয়ে পৌর এলাকার থানা বাসস্ট্যান্ড ও ঢুলিভিটা এলাকার দুইটি ফুটওভার বীজে জনসাধারণের চলাচলের পথটি দীর্ঘদিন দখলে রেখেছিল বিভিন্ন হকার। এতে পথচারীদের অনেক দিনের অভিযোগ চলাচলের জায়গাটি প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে এই বিষইয়টি আমলে আমলে নিয়ে আমরা ২০ সদস্য বিশিষ্ট একটি টিম উক্ত ব্রীজে হকারমুক্ত করি।এতে জনসাধারনে কাছে উদ্যোগটি বেশ প্রশংসীত হয়েছে এবং পরবর্তী সময়ে বাকী সব গুলো পুলিশের সহযোগীতার মাধ্যমে তা হকারমুক্ত করার উদ্যোগ নেয়া হবে। পাশাপাশি এ বিষয়ে জনসাধারণকে এগিয়ে আসতে হবে এসব চলাচলের জায়গা যেন কেউ দখল করতে না পারে সেদিকে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে সচেতন থাকতে হবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন